Wheat

Skin Care with Wheat Flour: তিন টোটকায় ফিরবে ত্বকের জেল্লা, ত্বকচর্চার ব্রহ্মাস্ত্র লুকিয়ে আছে রান্নাঘরেই

ত্বক ভাল রাখতে দারুণ কার্যকর হতে পারে আটা। রইল সহজ তিনটি পদ্ধতি, যাতে আটাই হয়ে উঠবে আপনার ত্বকের রক্ষাকর্তা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২২ ১৩:০৫
Share:

ত্বকের যত্নে আটা ছবি: সংগৃহীত

গরমকালে রোদ, ঘাম আর ধুলোবালির আধিক্যে দফারফা হয় ত্বকের। তাই এই সময়ে ত্বকের প্রতি অতিরিক্ত যত্নশীল হওয়া বাঞ্ছনীয়। কিন্তু রোজকার তাড়াহুড়োতে অনেকেই ত্বকের পরিচর্যার জন্য বাইরে কোথাও যেতে পারেন না। কিন্তু জানেন কি ত্বকচর্চার ব্রহ্মাস্ত্র লুকিয়ে আছে রান্নাঘরেই? বিশেষজ্ঞরা বলছেন, ত্বক ভাল রাখতে দারুন কার্যকরী হতে পারে আটা। রইল সহজ তিনটি পদ্ধতি যাতে আটাই হয়ে উঠবে আপনার ত্বকের রক্ষাকর্তা।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। আটা ও দুধ: দু’চামচ আটা আর দু’চামচ দুধ একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখ ও ঘাড়ে লাগিয়ে মিনিট পনেরো অপেক্ষা করুন। মিশ্রণ একটু শুকিয়ে এলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন মুখ।

২। আটা ও গোলাপ জল: চটজলদি ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে চাইলে এই টোটকাটি অব্যর্থ ফল দিতে পারে। দু’চামচ আটা ও দু’চামচ গোলাপ জল মিশিয়ে নিন একসঙ্গে। চাইলে মিশিয়ে নিতে পারেন দুই চামচ দুধও। অর্ধতরল মিশ্রণটি মুখ, গলা ও ঘাড়ে লাগিয়ে অপেক্ষা করুন। মিশ্রণটি শুকিয়ে এলে ঠান্ডা জলে ধুয়ে নিন মুখ। মুখের ময়লা সাফ করতে, রোদে পোড়া ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে ও ত্বক সজীব করতে এই মিশ্রণটি অত্যন্ত উপযোগী।

Advertisement

৩। আটা, মধু ও দই: রোদে পোড়া ত্বক স্বাভাবিক করতে ও ত্বকের আর্দ্রতা বৃদ্ধি করতে এই মিশ্রণটি বেশ কার্যকর। দু’চামচ আটা, দু’চামচ টক দই ও এক চামচ মধু মিশিয়ে, মিশ্রণটি মুখোশের মতো করে মুখ, গলা ও ঘাড়ে লাগিয়ে রাখতে হবে। মিনিট কুড়ি রাখার পর ভাল করে ধুয়ে নিলেই ঝলমলে দেখাবে ত্বক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন