Makeup

মেকআপের সামগ্রী পরিষ্কার করতে অনীহা? মুশকিল আসান হবে দু’মিনিটেই

মেক আপ ব্লেন্ড করতে ব্যবহৃত স্পঞ্জটি যত ময়লা হয়, জীবাণু সংক্রমণের আশঙ্কাও বাড়ে ততই বেশি। ময়লা স্পঞ্জটি দিনের পর দিন ব্যবহার করলে ত্বকের বারোটা বাজে। কী ভাবে পরিষ্কার করবেন সহজেই?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ২০:০০
Share:

মেক আপ ব্লেন্ড করতে ব্যবহৃত স্পঞ্জটি যত ময়লা হয়, জীবাণু সংক্রমণের আশঙ্কাও বাড়ে ততই বেশি। ছবি: শাটারস্টক।

প্রসাধনী ব্যবহারের সময় যথেষ্ট সচেতন থাকেন। তার মধ্যে কী কী উপকরণ আছে, মেয়াদ কত দিনের— সব যাচাই করে তবেই কেনেন। তবে প্রসাধনীর আনুষঙ্গিক উপকরণের ক্ষেত্রে তত সচেতন হন না কেউই। মেক আপ ব্লেন্ড করতে ব্যবহৃত স্পঞ্জটি যত ময়লা হয়, জীবাণু সংক্রমণের আশঙ্কাও বাড়ে ততই বেশি। ময়লা স্পঞ্জটি দিনের পর দিন ব্যবহার করলে ত্বকের বারোটা বাজে। ব্রণের সমস্যা থাকলে এই অভ্যাসের ফল হতে পারে আরও মারাত্মক। কী ভাবে জীবাণুমুক্ত করবেন মেকআপ স্পঞ্জ? রইল হদিস।

Advertisement

১) মাইক্রোওয়েভ অভেনে দু’মিনিটেই স্পঞ্জ পরিষ্কার করে নিতে পারেন। মাইক্রোওয়েভে রাখা যায়, এমন একটি কাপে জল এবং তরল সাবান মিশিয়ে নিন। স্পঞ্জটি যাতে পুরোপুরি ডুবে যেতে পারে, ততটা জল নিন। এ বার এক মিনিটের জন্য কাপটিকে মাইক্রোওয়েভে গরম করে নিন। কাপটি বার করে একটু ঠান্ডা হতে দিন। জল ঠান্ডা হয়ে গেলে স্পঞ্জটি বার করে দেখবেন, সেটি একেবারে পরিষ্কার হয়ে গিয়েছে। ঠান্ডা জলে ধুয়ে সাবান বের করে নিয়ে রোদে ‌শুকিয়ে নিন।

২) একটি পাত্রে অলিভ অয়েলের সঙ্গে তরল সাবান মিশিয়ে নিন। সেই মিশ্রণে স্পঞ্জটি বেশ কিছু ক্ষণ ভিজিয়ে রাখুন। তার পর এই মিশ্রণ থেকে তুলে জলের তলায় রেখে সেটিকে ভাল করে পরিষ্কার করে নিন।

Advertisement

৩) মেক আপের স্পঞ্জ পরিষ্কারের সবচেয়ে ভাল পন্থা হল সেটিকে সাবানজলে ভিজিয়ে রাখা। একটি পাত্রে গরম জল নিয়ে, তাতে সামান্য সাবান দিয়ে আধ ঘণ্টা স্পঞ্জগুলি ডুবিয়ে রাখুন। আধ ঘণ্টার পর, স্পঞ্জ থেকে জল বার করে নিন এবং স্বাভাবিক তাপমাত্রার জলে ভাল করে ধুয়ে নিন এবং ফের ব্যবহার করার আগে সেটিকে পুরোপুরি শুকিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন