Hair Colour

চুলে রং হবে আবার স্বাস্থ্যরক্ষাও হবে! সাধারণ রং ব্যবহার না করে কেন হেনা করবেন?

বাজার থেকে বিভিন্ন রাসায়নিক যেমন সালফেট, প্যারাবেন দেওয়া রং সাদা চুল ঢাকার সঙ্গে সঙ্গে মাথার ত্বকের অনেক ক্ষতিও করে। অথচ আগে মানুষ চুল র‌ং করার জন্য মেহেন্দি বা হেনার উপর ভরসা করতেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২২ ২১:৫৮
Share:

কম বয়সে মাথা ভর্তি পাকা চুল দেখে অনেকের মনেই হীনমন্যতা তৈরি হয়। ছবি : সংগৃহীত

অনিয়মিত খাদ্যাভাস, শারীরিক অসুস্থতা এবং নানা রকম দূষণে আজকাল কম বয়েসেই অনেকের চুল পেকে যায়। কম বয়সে মাথা ভর্তি পাকা চুল দেখে অনেকের মনেই হীনমন্যতা তৈরি হয়। প্রথম দিকে সালোঁয় গিয়ে, তার পর বাজার থেকে কেনা প্রসাধনী দিয়ে বাড়িতে নিজেই রং করতে চেষ্টা করেন। কিন্তু বাজার থেকে বিভিন্ন রাসায়নিক যেমন সালফেট, প্যারাবেন দেওয়া রং সাদা চুল ঢাকার সঙ্গে সঙ্গে মাথার ত্বকের অনেক ক্ষতিও করে। অথচ আগে মানুষ চুল র‌ং করার জন্য মেহেন্দি বা হেনার উপর ভরসা করতেন।

Advertisement

বিশেষজ্ঞরা বলছেন, বাজার চলতি রঙের উপর ভরসা না করে মেহেন্দি আছে, এমন প্রসাধনী ব্যবহার করুন। হেনা চুলে রং করার পাশাপাশি মাথার ত্বকেরও যত্ন নেয়।

Advertisement

চুল মসৃণ করতে এবং চুলের প্রাকৃতিক রং ধরে রাখতে মেহেন্দির জুড়ি মেলা ভার। গাছ থেকে টাটকা মেহেন্দি পাতা তুলে পরিষ্কার করে বেটে চুলে লাগিয়ে ১-২ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। চুলে রং থেকে মাথার খুসকি সব সমস্যাই নির্মূল করবে।

মেহেন্দি পাতা বাটার সঙ্গে মিশিয়ে নিতে পারেন চায়ের লিকার, আমলকির রস এবং কফি। এই চার উপাদানের মিশ্রণে আপনার চুল হবে মসৃণ। পাকা চুল ঢেকে দিয়ে আনবে লালচে আভা।

মাসে দু’বার করে চুলে হেনা করতেই হবে। ছবি : সংগৃহীত

তবে কোনও রংই তো স্থায়ী নয়। এই আভা ধরে রাখতে গেলে প্রথমে সপ্তাহে দু’দিন। তার পর সপ্তাহে এক দিন এবং পরে মাসে দু’বার করে চুলে হেনা করতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন