Nail

Nail Care Tips: ৩ টোটকা: ঘরোয়া উপায়েই সুন্দর থাকবে হাতের নখ

দামি প্রসাধনীর বদলে ঘরোয়া উপায়েই নখ ভাল রাখা সম্ভব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২২ ১৯:৪০
Share:

নখের যত্ন নিতে নামী-দামি প্রসাধনীর বদলে ঘরোয়া উপায়েই নখের যত্ন নেওয়া সম্ভব। ছবি: সংগৃহীত

ত্বক ও চুলের যত্ন নিলেও নখের স্বাস্থ্যের যত্ন নেওয়া হয় না বললেই চলে। অনেকের ধারণা, নখের যত্ন মানে শুধু বাহারি রং লাগানো। নখের পুষ্টির ব্যাপারে আলাদা কোনও খেয়াল রাখাই হয় না। ফলে অল্পেই দ্রুত ভেঙে যায় নখ। নখের যত্ন নিতে নামী-দামি প্রসাধনীর বদলে ঘরোয়া উপায়েই নখের যত্ন নেওয়া সম্ভব।

Advertisement

ঘরোয়া উপায়ে কী ভাবে নেবেন নখের যত্ন?

১) পাতিলেবুর রস: লেবুর রসে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা নখের বৃদ্ধিতে সাহায্য করে। একটি তুলো লেবুর রসে ভিজিয়ে নখের উপরের অংশে ভাল করে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে গরম জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ৩ দিন এটি ব্যবহার করতে পারেন।

Advertisement

ছবি: সংগৃহীত

২) নারকেল তেল: ভিটামিন ই ও অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ নারকেল তেল নখের যত্ন নেয়। রাতে ঘুমনোর আগে গরম নারকেল তেল নখে লাগিয়ে নিন। নখ ভাল থাকবে।

৩) কমলার রস: নখের কোলাজেন নামক প্রোটিন বাড়াতে কমলার রস দারুণ কার্যকরী। কোলাজেন নখ শক্তিশালী করে। অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ কমলালেবুর রস নখের সংক্রমণ দূর করে। একটি বাটিতে কিছুটা কমলার রস নিয়ে কিছু ক্ষণ তাতে নখ ডুবিয়ে রাখুন। কিছু ক্ষণ পর হালকা গরম জল দিয়ে নখ ধুয়ে নিন। সপ্তাহে ২-৩ দিন এটা করতে পারেন। সহজে নখ ভাঙবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন