HairFall

Monsoon Hair Care: বর্ষায় চুল পড়ার সমস্যা বেড়েছে? কিছু অভ্যাস কমাতে পারে সমস্যা

বর্ষায় ত্বক আর চুলের সমস্যা বাড়ে। তবে তার জন্য রকমাকরি প্রসাধনী না কিনে আগে রোজের অভ্যাসে বদল আনুন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ১৫:০০
Share:

এ সময়ে কয়েকটি অভ্যাস চুল যত্নে রাখতে সাহায্য করে। যে কোনও প্রসাধনীর চেয়ে তা বেশি কাজেরও।

বর্ষাকাল মানেই চুল পড়া। বৃষ্টিভেজা দিন আনন্দের বটে। মন ভাল করে। কিন্তু ত্বক বা চুলেন জন্য খুব সুখের নয়। এ সময়ে চটচটে ত্বক, চুলের সমস্যা তো থাকেই। সঙ্গে অনেকের খুসকির সমস্যা বাড়ে। আর তার চেয়েও বেশি দেখা যায় চুল পড়ার সমস্যা।

Advertisement

চুল ভাল রাখতে তাই বর্ষাকালে রকমারি হেয়ার প্যাক ব্যবহার করেন কেউ কেউ। অনেকে আবার নতুন ধরনের প্রসাধনী কিনে আনেন। আবার কেউ নিয়ে আসেন বিশেষ ধরনের শ্যাম্পু।

কিন্তু এ সময়ে কয়েকটি অভ্যাস চুল যত্নে রাখতে সাহায্য করে। যে কোনও প্রসাধনীর চেয়ে তা বেশি কাজেরও। চুলকে সবের আগে বৃষ্টির জল আর বর্ষার আর্দ্রতা থেকে বাঁচানোর প্রক্রিয়া জেনে নেওয়া জরুরি।

Advertisement

চুল পরিষ্কার রাখুন। বর্ষায় এমনিতেই আর্দ্রতা বেড়ে যায়। ফলে চুল, ত্বক চটচট করে। তার মধ্যে যদি চুল পরিষ্কার না থাকে, তবে আরও বেশি সমস্যা হয়। চুল পড়া বাড়তে থাকে।

কী কী করবেন এ সময়ে?

১) প্রথমত বৃষ্টিতে চুল ভেজাবেন না। বৃষ্টির জলে অনেক ধরনের দূষিত পদার্থ থাকে। তার অনেকটা বেশ ক্ষতিকর। ফলে বৃষ্টি শুরু হলেই মাথা ঢাকুন। ছাতা ব্যবহার করতে পছন্দ না করলে সঙ্গে এমন কোনও টুপি বা স্কার্ফ রাখুন, যা চুল যত্নে রাখবে। মাথায় বৃষ্টির জল না পড়লেই দেখা যাবে অনেকটা কম পড়ছে চুল।

২) চুল পরিষ্কার রাখুন। বর্ষায় এমনিতেই আর্দ্রতা বেড়ে যায়। ফলে চুল, ত্বক চটচট করে। তার মধ্যে যদি চুল পরিষ্কার না থাকে, তবে আরও বেশি সমস্যা হয়। চুল পড়া বাড়তে থাকে।

৩) চুল পরিষ্কার রাখা মানেই বার বার শ্যাম্পু। তাতে আবার অন্য সমস্যা বাড়ে। চুল খসখসে হয়ে যেতে পারে। তাই এই সময়ে অবশ্যই চুলের পুষ্টির দিকে বেশি জোর দিন। সপ্তাহে এক দিন অন্তত রাতে শুতে যাওয়ার আগে নারকেল তেল দিয়ে ভাল ভাবে চুলে মালিশ করুন।

এই তিন অভ্যাস যদি রপ্ত করে ফেলা যায়, তবেই অনেকটা সমস্যা কমবে। বন্ধ না হয়ে গেলেও চুল পড়া অবশ্যই কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন