Coffee Face Mask

ত্বকের জেল্লা নিয়ে চিন্তায় পড়েছেন? হাতের কাছেই রয়েছে সমাধান, কী করে মাখবেন জেনে নিন

খুব কম সময়ে মাত্র তিনটি উপাদান দিয়েই নিষ্প্রভ ত্বক ঝলমলে করে তোলার নিদান দিচ্ছেন তাঁরা। টোম্যাটো, কফি এবং চালের গুঁড়ো— এই তিন উপাদানের গুণেই ত্বকের অর্ধেক সমস্যা সমাধান হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ১৮:০১
Share:

মুখের যত্ন নেবে বিশেষ এক স্ক্রাব। ছবি: সংগৃহীত।

সপ্তাহে ছ’দিনই অফিস থাকে। তাই রোজ নিয়ম করে রূপচর্চা করার সময় হয় না। তবে, ত্বকের জেল্লা ধরে রাখতে বাইরে থেকে ফিরে শুধু ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়াই যথেষ্ট নয় তা জানেন। নেটপ্রভাবীরাও নিত্য দিন নানা রকম ঘরোয়া টোটকা দেন। সম্প্রতি তেমনই একটি টোটকা সমাজমাধ্যমে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। খুব কম সময়ে মাত্র তিনটি উপাদান দিয়েই নিষ্প্রভ ত্বক ঝলমলে করে তোলার নিদান দিচ্ছেন তাঁরা। টোম্যাটো, কফি এবং চালের গুঁড়ো— এই তিন উপাদানের গুণেই ত্বকের অর্ধেক সমস্যা সমাধান হবে।

Advertisement

ত্বকের জন্য এই তিনটি উপাদান কেন গুরুত্বপূর্ণ?

কফি:

Advertisement

সকালে কফির গন্ধে ঘুম ভাঙে অনেকের। তবে, এই কফি কিন্তু রূপচর্চার কাজেও ব্যবহার করা যায়। কফির মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, যা ত্বকে তারুণ্য বজায় রাখতে সাহায্য করে। চোখের তলার ফোলাভাব কমাতেও কফির ভূমিকা রয়েছে। ত্বকের মৃসণ ভাব বজায় রাখতে, ত্বক থেকে পোড়া দাগ তুলতেও সাহায্য করে এই উপাদান।

টোম্যাটো:

টোম্যাটোর মধ্যে রয়েছে ভিটামিন এ, সি, ই এবং লাইকোপেনের মতো অ্যান্টিঅক্সিড্যান্ট। ত্বকের নিজস্ব প্রোটিন অর্থাৎ কোলাজেন উৎপাদন করতেও সাহায্য করে। টোম্যাটো প্রকৃতিগত ভাবে অম্ল। তাই তৈলাক্ত ত্বকে পিএইচের সমতা রক্ষা করতে সাহায্য করে এই সব্জি।

চালের গুঁড়ো:

রূপচর্চায় চালের গুঁড়োর ব্যবহার শতাব্দীপ্রাচীন। প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসেবে এই উপাদান দারুণ কাজ করে। ত্বক থেকে অতিরিক্ত তেল শুষে নিয়ে র‌্যাশ, ব্রণের সমস্যা থেকেও ত্বককে রক্ষা করে। ওপেন পোরসের সমস্যা থাকলেও তা নিরাময় করে।

কী ভাবে তৈরি করবেন এই স্ক্রাব? ব্যবহার করবেনই বা কী করে?

১) একটি পাত্রে ১ টেবিল চামচ কফি, ১ টেবিল চামচ টোম্যাটোর ক্বাথ এবং ১ টেবিল চামচ চালের গুঁড়ো নিন।

২) এ বার সমস্ত উপকরণ এক সঙ্গে মিশিয়ে নিন। ঘন একটি মিশ্রণ তৈরি করুন। চাইলে সামান্য গোলাপ জল ব্যবহার করতে পারেন।

৩) প্রথমে মাইল্ড কোনও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। মুখে জমা ধুলোবালি, তেল-ময়লা পরিষ্কার হয়ে যাবে।

সারা দিন কাজ করার পর বাড়ি থেকে ফিরে ত্বকে চটজলদি জেল্লা আনতে মুখে কফির এই প্যাক মাখতেই পারেন। ছবি: সংগৃহীত।

৪) তার পর মুখে কফির মিশ্রণ মেখে রাখুন অন্তত পক্ষে ১৫-২০ মিনিট। কারও কারও মুখ জ্বালা করতে পারে। তবে ভয় পাওয়ার কোনও কারণ নেই।

৫) মুখে খানিকটা জল স্প্রে করে হালকা হাতে গোল গোল করে ঘষতে থাকুন। স্পর্শকাতর হলে অবশ্য খুব বেশি ঘষার প্রয়োজন নেই।

৬) ঘষে নেওয়ার পর ঈষদুষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। তার পর ত্বকের ধরন অনুযায়ী সিরাম মাখতে পারলে আরও ভাল হয়।

কী হবে এই স্ক্রাব মাখলে?

সারা দিন কাজ করার পর বাড়ি থেকে ফিরে ত্বকে চটজলদি জেল্লা আনতে মুখে কফির এই প্যাক মাখতেই পারেন। সারা দিনের ক্লান্তি তো দূর হবেই। সঙ্গে কালচে দাগ-ছোপ সবই উধাও হবে। কারও যদি মুখে মৃতকোষের সমস্যা থাকে, তা-ও মিটবে এই স্ক্রাবের গুণে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন