সামনেই বিয়ে? ছাদনাতলায় শ্বশুরবাড়ির লোকজনের নজর কাড়তে কী ভাবে সাজবেন পুরুষরা?

বিয়ে মানেই কি শুধু একঘেয়ে ধুতি-পাঞ্জাবি? বিয়ের দিনের সাজে পুরুষরা কী ভাবে আনবেন নতুনত্ব?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ১৬:১৯
Share:

বিয়েতে কনের সাজ নিয়ে যতটা চর্চা হয়, বরের সাজগোজ সেখানে ব্রাত্যই থেকে যায়। ছবি: সংগৃহীত

পৌষ পেরিয়ে মাঘ মাস শুরু হতে মাঝে আর এক দিন বাকি। মাঘের শীত গায়ে লাগা মানেই প্রজাপতির ওড়াওড়ি আর বিয়ের সানাইের সুর ভেসে আসা। মাঘ হল বিয়ের মাস। অনেকেরই বিয়ের প্রস্তুতি প্রায় শেষের পথে। বিয়েতে কনের সাজ নিয়ে যতটা চর্চা হয়, বরের সাজগোজ সেখানে ব্রাত্যই থেকে যায়। বিয়ের অনুষ্ঠান যখন দু’জনকে নিয়ে, তখন শুধু কনে নয় বরের পোশাকও সমান গুরুত্বপূর্ণ। সাধারণত বাঙালি বিয়েতে বরের পরনে ধুতি-পাঞ্জাবি বেশি দেখতে পাওয়া যায়। একটু স্বাদ বদল করতে কেউ আবার পাঞ্জাবির সঙ্গে ধুতির বদলে পায়জামা পরেন। তবে পোশাক নিয়ে বিয়েতে খানিক পরীক্ষা-নিরীক্ষা করতে চাইলে কী কী পরতে পারেন?

Advertisement

গলাবন্ধ

বিয়ের দিনের সাজে হবু স্ত্রীকে চমকে দিতে পরতে পারেন হালকা রঙের গলাবন্ধ। বিয়ের মতো জীবনের এমন বিশেষ দিনে পোশাকেও থাকা চাই নতুনত্বের ছোঁয়া। লম্বা ঝুল পাঞ্জাবি, শেরওয়ানি— এই একই ধরনের পোশাক থেকে বেরিয়ে এসে একটু অন্য রকম কিছু পরতে চাইলে গলাবন্ধ সবচেয়ে ভাল বিকল্প। তবে খেয়াল রাখবেন গলাবন্ধটির রং যেন খুব গাঢ় না হয়। কনের পোশাকের সঙ্গে সামঞ্জস্য রেখে গলাবন্ধের রং বাছতে পারেন।

Advertisement

বিয়ের মতো জীবনের এমন বিশেষ দিনে পোশাকেও থাকা চাই নতুনত্বের ছোঁয়া। ছবি: সংগৃহীত

পোশাকে থাক প্যাস্টেলের ছোঁয়া

বলিপাড়ার নায়িকারা তো বটেই, নায়করাও কিন্তু বিয়েতে হালকা রঙের পোশাকই বেছে নিচ্ছেন। বিয়ের পোশাক মানেই খুব জমকালো হতে হবে, এই ধারণা থেকে বেরিয়ে এসে বেছে নিতে পারেন প্যাস্টেল রঙের কোনও শেরওয়ানি। সুন্দর দেখাবে।

ছবি: সংগৃহীত

বিয়ের দিন পোশাকের রং হোক লাল

লাল রঙের উপর কি কনের একার অধিকার? তা একেবারেই নয়। হবু বরের পরনেও থাকতে পারে লাল রঙের ছোঁয়া। লাল রঙের পাঞ্জাবিতেই মাত করতে পারেন ছাদনাতলা। বিয়েতে শেরওয়ানি যাঁরা পরতে চাইছেন, লাল রঙের শেরওয়ানি বেছে নিতে পারেন। কনের সঙ্গে পাল্লা দিতে ভরসা রাখতে পারেন লাল রঙের উপর।

কনের সঙ্গে পাল্লা দিতে ভরসা রাখতে পারেন লাল রঙের উপর। ছবি: সংগৃহীত

বৌভাতের সন্ধ্যায় পরতে পারেন কালো

বিয়েতে অনেকেই কালো রংটি এড়িয়ে চলেন। এখন অবশ্য পোশাক এবং রঙে ছকভাঙাটাই একটা ফ্যাশন। বিয়েতে কনেরাও এখন বেছে নিচ্ছেন কালো রঙের বেনারসি। খুব বেশি কারুকাজ করা পোশাক পরতে না চাইলে, বেছে নিতে পারেন কালো রঙের শেরওয়ানি। কালো এমনিতেই জমকালো একটি রং। বিশেষ দিনে আরও রঙিন হয়ে উঠতে বেছে নিতে পারেন কালো রঙের শেরওয়ানি, পাঞ্জাবি কিংবা গলাবন্ধ।

খুব বেশি কারুকাজ করা পোশাক পরতে না চাইলে, বেছে নিতে পারেন কালো রঙের শেরওয়ানি। ছবি: সংগৃহীত

কনের সঙ্গে মিলিয়ে বাছুন পোশাক

বাকি জীবনটা একসঙ্গে পথ চলবেন। মনের সংযোগের পাশাপাশি বিয়ের দিন পোশাকেও থাক সামঞ্জস্যে। আগে থেকে জেনে নিন কনে কী রঙের শাড়ি বা লেহঙ্গা বিয়েতে পরছেন। সেই অনুযায়ী পোশাক কিনুন। হবু স্ত্রী যদি গাঢ় গোলাপি কোনও পোশাক পরেন, আপনি বেছে নিতে পারেন সমুদ্রনীল শেরওয়ানি।

হবু স্ত্রী যদি গাঢ় গোলাপি কোনও পোশাক পরেন আপনি বেছে নিতে পারেন সমুদ্রনীল শেরওয়ানি। ছবি: সংগৃহীত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন