Skin care

Skin Care with Garlic: রসুন শুধু মাছ-মাংসে ব্যবহার করেন? ত্বকে লাগিয়ে দেখেছেন কখনও

রসুনে আছে ভিটামিন বি-৬, সি, জিঙ্ক, সেলেনিয়াম, কপার। ত্বকের বিভিন্ন ধরনের সমস্যার সমাধান করতে সক্ষম এই সব উপাদান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২২ ১৪:৪৫
Share:

প্রতীকী ছবি।

রান্নায় রসুন ব্যবহার করা হয় স্বাদ বাড়াতে। রসুনের গন্ধও কেউ কেউ খুব পছন্দ করেন। তবে রসুনের আছে ঔষধি গুণও। সর্দি-কাশি হোক, কিংবা গাঁটের ব্যথা— সবেতেই কাজে লাগতে পারে রসুন। কারণ রসুনে রয়েছে অ্যান্টি-ব্যাক্টেরিয়াল গুণ। প্রদাহ কমাতেও সাহায্য করে রসুন।

Advertisement

তবে রসুনে আরও নানা ধরনের গুণ আছে, যা ত্বকের যত্ন নিতে সাহায্য করে। রসুনে রয়েছে ভিটামিন বি-৬, সি, জিঙ্ক, সেলেনিয়াম, কপার। ত্বকের বিভিন্ন ধরনের সমস্যার সমাধান করতে সক্ষম এই সব উপাদান। রসুনে অ্যালিসিন নামক এক উপাদান রয়েছে। তা ত্বক মসৃণ করে। সঙ্গে ত্বকে বয়সের ছাপ পড়ার মতো সমস্যা আটকায়। ফলে ত্বকের যত্নে রসুনের ব্যবহার বেশ কার্যকর।

Advertisement

কিন্তু কী ভাবে রূপচর্চায় রসুন ব্যবহার করবেন? শুধু কি রসুন বেটে মেখে নেবেন?

প্রতীকী ছবি।

তাতে অনেকেই স্বচ্ছন্দ বোধ করবেন না। কিন্তু রসুন মিশিয়ে নেওয়া যায় কোনও তেলের সঙ্গে। তা হলেই কাজ হবে ভাল।

নারকেল তেল কিংবা অলিভ অয়েলে রসুন ফুটিয়ে নিয়ে লাগাতে পারেন ত্বকে। ব্রণ কিংবা দাগ-ছোপ এতে সেরে যাবে। না ফুটিয়ে রসুন থেঁতোও করে নেওয়া যায়। তা সরাসরি মিশিয়ে নিতে পারেন তেলের সঙ্গে। তার পর ত্বকে লাগান। তিন থেকে চার মিনিট মতো রেখে দিন। এর পর ভাল করে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। কিছু ক্ষণ পর নরম তোয়ালে দিয়ে মুখ মুছে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন