Nails

Nail Care: নখে মধু লাগাচ্ছেন? কী হবে তাতে

অনেকে কয়েক ফোঁটা মধু খুব ভাল করে ঘষে নেন নখে। এ আজকের নয়, বহু যুগ ধরে চলছে এই ব্যবস্থা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২২ ১৬:৪৪
Share:

প্রতীকী ছবি।

নখের যত্নে নানা ধরনের ব্যবস্থাই নেওয়া হয়। কেউ পার্লারে গিয়ে যেমন নানা ধরনের চর্চা করেন, কেউ আবার ঘরেই বেশ কিছু ধরনের টোটকা ব্যবহার করেন। কেউ অলিভ অয়েল কিংবা নারকেল তেল দিয়ে নখ মালিশ করেন। কেউ বা কমলা লেবুর রসে কিছু ক্ষণ নখ ডুবিয়ে রাখেন।

Advertisement

আরও একটি পদ্ধতি রয়েছে। অনেকে কয়েক ফোঁটা মধু খুব ভাল করে ঘষে নেন নখে। এ আজকের নয়, বহু যুগ ধরে চলছে এই ব্যবস্থা।

Advertisement

কিন্তু নখে নিয়মিত মধু লাগালে কী হয়?

কারও কারও নখের চার ধারের চামড়া খুব তাড়াতাড়ি শুষ্ক হয়ে যায়। তা থেকে নখে ব্যাক্টেরিয়া বা ছত্রাকের সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকে। নখ ভেঙে যায়। কিংবা কালচে বা হলদে রঙের হয়ে ওঠে। কিন্তু নিয়মিত মধু লাগালে এই সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণ করা সম্ভব। এতে নখের চারপাশের চামড়া নরম থাকে। চামড়া উঠে গিয়ে নখে সংক্রমণ কিংবা সেখানে ব্যথা বা জ্বালা হওয়ার আশঙ্কা কমে।

প্রতীকী ছবি।

কী ভাবে মধু লাগাবেন নখে?

সরাসরি মধু লাগান অনেকে। তবে তার চেয়েও ভাল ফল মিলতে পারে যদি একটি মিশ্রণ তৈরি করে নেওয়া যায়। দু’চা চামচ মধুর সঙ্গে মেশাবেন কয়েক ফোঁটা লেবুর রস। এ বার সেই মিশ্রণটি ভাল ভাবে প্রতিটি নখে মালিশ করুন। অন্তত ১৫-২০ মিনিট ধরে এ বাবে নখের চর্চা করুন। তার পর কিছু ক্ষণ রেখে ঠান্ডা জলে হাত ও পায়ের নখ ধুয়ে নিন। ফল মিলবে কম সময়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন