Acne

Acne Treatment: কেন হাজার চেষ্টার পরেও কমছে না মুখের ব্রণ

অনেকের ব্রণ দীর্ঘমেয়াদি ভিত্তিতে থেকে যায়। বহু চেষ্টা করেও দূর হয় না। কী কারণে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২২ ০৭:০৮
Share:

কেন কমছে না ব্রণ? ছবি: সংগৃহীত

বয়ঃসন্ধি থেকে ত্বকের সমস্যা, একাধিক কারণে হতে পারে ব্রণ। অধিকাংশ ক্ষেত্রে নিজে থেকেই সেরে গেলেও অনেক সময় অনেকের ব্রণ দীর্ঘমেয়াদি ভিত্তিতে থেকে যায়। বহু চেষ্টা করেও দূর হয় না। কোন কোন কারণে হাজার চেষ্টার পরেও দূর হয় না ব্রণ?

Advertisement

১। অনেকেই ব্রণ খুঁটে ফেলেন। বার বার ব্রণ স্পর্শ করলে বা মুখ ঘষাঘষি করলে ব্রণর জীবাণু ত্বকের অন্যত্র ছড়িয়ে পড়ে। এর ফলে ব্রণ তো কমেই না, উল্টে বেড়ে যায়।

২। বার বার রূপটানের সামগ্রী বদল করলেও অনেক সময় খারাপ প্রভাব পড়তে পারে ত্বকে। বিশেষ করে হরেক রকমের প্রসাধনী একই সঙ্গে ব্যবহার করলে হিতে বিপরীত হওয়ার আশঙ্কা বেশি। এতে ত্বকেরও ক্ষতি হয়, ব্রণও বেড়ে যায়।

Advertisement

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

৩। ত্বকের যত্নে অনেকেই বিভিন্ন ময়শ্চারাইজার, ক্লিনজার কিংবা এক্সফলিয়েটর ব্যবহার করেন। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে ও ময়লা দূর করতে এগুলি বেশ কার্যকরী। কিন্তু যে কোনও প্রসাধনীই ব্যবহার করতে হবে যথাযথ পরিমাণে, তার বেশি হয়ে গেলে এই উপাদানগুলিই বাড়িয়ে দিতে পারে ব্রণ।

৪। দৈনন্দিন জীবনচর্চাও অনেক সময় ব্রণ না কমার কারণ হতে পারে বলে মত বিশেষজ্ঞদের। অতিরিক্ত তেলমশলা যুক্ত খাবার, অলস জীবনযাপন, হরমোনের ভারসাম্য বিগড়ে যাওয়া, অনিদ্রা প্রভৃতি নানা কারণেও দেখা দিতে পারে ব্রণের সমস্যা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন