Dark Patches on Lips

ধূমপান ছাড়া আর কী কী কারণে ঠোঁটে কালো ছোপ পড়তে পারে?

মুখে নানা রকম প্রসাধনী মাখলেও পেট্রোলিয়াম জেলি লাগানো ছাড়া আলাদা করে ঠোঁটের যত্ন নেওয়া হয় না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ১৯:৪৬
Share:

ঠোঁট কালচে হচ্ছে কেন? ছবি: সংগৃহীত।

ধূমপান করেন না। কিন্তু কালচে ঠোঁট দেখে বাড়ির কেউ বিশ্বাস করতেই চান না! সিগারেট না খেলে নাকি এমন কালো ছোপ পড়তেই পারে না! অথচ বাড়িতে আলাদা করে এই প্রসঙ্গ উত্থাপন না করলে হয়তো চোখেই পড়ত না। মুখে নানা রকম প্রসাধনী মাখলেও পেট্রোলিয়াম জেলি লাগানো ছাড়া আলাদা করে ঠোঁটের যত্ন নেওয়া হয় না। তাই ঠোঁটের রং বদলে গেলেও অনেকেরই তা নিয়ে কোনও মাথাব্যথা থাকে না। অথচ সামান্য এই বদল যে বিপদ সঙ্কেত হতে পারে, তা অনেকেই জানেন না।

Advertisement

ঠোঁট কালো হয়ে যাওয়ার পিছনে অন্যতম বড় কারণ হল ধূমপান। সে কথা ঠিক। নিকোটিন এবং বেনজ়ো(এ)পাইরিন ত্বকের মেলানিন উৎপাদন বাড়িয়ে দেয়। এর ফলে কালো হয়ে যেতে পারে ঠোঁট। তবে, এ ছাড়া অন্য আরও নানা কারণে ঠোঁটের রং কালো হয়ে যেতে পারে। জেনে নিন, ঠোঁট কালো হয়ে যাওয়ার পিছনে আর কোন কোন কারণ দায়ী হতে পারে।

১) লিপস্টিক পরতে ভালবাসেন? এ ধরনের প্রসাধনী সামগ্রীর বহুল ব্যবহারে ঠোঁট কালো হয়ে যেতে পারে। এর নেপথ্যে রয়েছে লিপস্টিকে থাকা রাসায়নিক। ঠোঁটের চামড়া অত্যন্ত স্পর্শকাতর। রাসায়নিক উপাদানের সংস্পর্শে এসে ঠোঁটের রং বদলে যেতে পারে। মেয়াদ শেষ হয়ে যাওয়া লিপস্টিক ব্যবহার করলেও এমন হতে পারে।

Advertisement

শরীরে জলের ঘাটতি দেখা দিলে ঠোঁটে কালো দাগছোপ দেখা দিতে পারে। ছবি: সংগৃহীত।

২) শরীরে জলের ঘাটতি দেখা দিলেও ঠোঁটে কালো দাগছোপ দেখা দিতে পারে। জল কম খেলে ঠোঁটের চামড়া অত্যধিক মাত্রায় শুষ্ক হয়ে গিয়ে কালো হয়ে যায়। শরীরের পাশাপাশি ঠোঁটের যত্ন নিতেও জল খাওয়া জরুরি।

৩) কখনও কখনও ঠোঁটের কালো দাগ ক্যানসারের লক্ষণ হতে পারে। বিশেষত যদি এই দাগ ক্রমশ বৃদ্ধি পায়, সংশ্লিষ্ট স্থানে রক্তপাত হয় এবং ক্রমশ ক্ষতের চেহারা নিতে থাকে, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। মেলানোমা নামক ক্যানসারের লক্ষণ এটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন