Shampoo for Hair Loss

৩ রাসায়নিক: শ্যাম্পুতে থাকলে চুল ঝরে পড়ার পরিমাণ বেড়ে যেতে পারে

কারও তেল মাখার পর হুড়মুড়িয়ে চুল পড়ে, আবার কারও শ্যাম্পু করার পর। সব সময়ে যে তা শরীরের অভ্যন্তরীণ কারণে হয়, তা কিন্তু নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ২০:০৪
Share:

— প্রতীকী চিত্র।

বর্ষাকালে অত্যধিক চুল পড়ছে। তাই দাম দিয়ে অ্যান্টি-হেয়ার ফল শ্যাম্পু কিনে এনেছেন। এক বার ব্যবহার করেই চুল পড়ার পরিমাণে একলাফে কমে যাবে, এমনটা আশা না করলেও চুল পড়ার পরিমাণ যে বেড়ে যাবে, তেমনটাও ভাবেননি। অভিজ্ঞরা বলছেন, আবহাওয়ার জন্যই হোক বা অন্য যে কোনও কারণে, প্রতি দিন ৫০ থেকে ১০০টি চুল পড়া স্বাভাবিক। কিন্তু তার চেয়ে চুল পড়লেই তা চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। কারও তেল মাখার পর হুড়মুড়িয়ে চুল পড়ে, আবার কারও শ্যাম্পু করার পর। সব সময়ে যে তা শরীরের অভ্যন্তরীণ কারণে হয়, তা কিন্তু নয়। শ্যাম্পুর ক্ষতিকর রাসায়নিকও তার জন্য দায়ী।

Advertisement

১) সালফেট

সালফেট হল একটি সিন্থেটিক যৌগ। যা সাধারণত পরিষ্কার করার কাজে ব্যবহার করা হয়। শ্যাম্পুর শিশির গায়ে প্রায়শই সোডিয়াম লরেট সালফেট এবং সোডিয়াম লরেথ সালফেট নামক দুটি যৌগের নাম লেখা থাকে। এই দুটি যৌগের কারণেই শ্যাম্পুতে ফেনা হয়। মাথার ত্বক থেকে ধুলো-ময়লা, অতিরিক্ত তেল পরিষ্কার করতে পারলেও নিয়মিত ব্যবহারে চুলের যথেষ্ট ক্ষতি হয়।

Advertisement

২) প্যারাবেন

অনেক শ্যাম্পুর মধ্যেই নানা রকম ভেষজ থাকে। দীর্ঘ দিন বোতলবন্দি হয়ে থাকার ফলে শ্যাম্পুর মধ্যে ব্যাক্টেরিয়া বা ছত্রাক বাসা বাঁধতেই পারে। শ্যাম্পু যাতে নষ্ট না হয়, তাই ব্যবসায়িক স্বার্থেই শ্যাম্পুতে প্যারাবেন দেওয়া হয়। এই রাসায়নিকটি চুলের যথেষ্ট ক্ষতি করে।

৩) সিলিকন

চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত আর্দ্রতা, মসৃণতা ধরে রাখার জন্য শ্যাম্পুতে সিলিকন নামক একটি রাসায়নিক দেওয়া হয়। অসাবধানতায় এই রাসায়নিকটি মাথার ত্বকে থেকে গেলে তা চুলের ফলিকলের মুখ বন্ধ করে দেয়। মাথার ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে খুশকির উপদ্রব বাড়িয়ে তুলতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন