Skin care

শীতকালীন ফল কি শুধু শরীরের দেখাশোনা করে? ত্বকের যত্ন নিতেও কোনগুলি বেছে নেবেন?

মরসুমি ফলগুলি যে শুধু শরীরে যত্ন নেয় তা নয়, শীতকালে শুষ্ক ত্বকের দেখাশোনাও করে। ত্বক ভাল রাখতে কোনগুলির উপর ভরসা রাখবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২২ ২০:০৪
Share:

ত্বক এবং শরীরের যত্ন একসঙ্গে নিতে চাইলে শীতকালীন ফলগুলির উপর ভরসা রাখতেই হবে। ছবি: সংগৃহীত

শীতকাল পড়তেই বাজার ছেয়ে গিয়েছে রংবাহারি নানা মরসুমি ফলে। সেগুলি যেমন স্বাদের যত্ন নেয়, তেমনই ভাল রাখে শরীরও। শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা কমজোরি হয়ে পড়ে। নানা সংক্রমণের সঙ্গে লড়াই করা তাই কঠিন হয়ে পড়ে। তখন অস্ত্র হতে পারে এই শীতকালীন ফলগুলি। তবে এই ফলগুলি যে শুধু শরীরে যত্ন নেয় তা নয়, শীতকালে শুষ্ক ত্বকের দেখাশোনাও করে। ত্বক এবং শরীরের যত্ন একসঙ্গে নিতে চাইলে কোন শীতকালীন ফলগুলির উপর ভরসা রাখতেই হবে।

Advertisement

কমলালেবু

ত্বকের যত্নে কমলালেবুর উপকারিতা নতুন করে বলার প্রয়োজন পড়ে না। কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে নিন। এ বার এর সঙ্গে এক চামচ ওটমিল, কয়েক ফোঁটা মধু ও এক চামচ টক দই মেশান। কমলালেবুর খোসা ত্বকের মৃত কোষ ঝরাতে ও ত্বককে পরিষ্কার করতে বিশেষ সাহায্য করে। মধু প্রাকৃতিক ময়শ্চারাইজার। বাইরে বেরোলে শরীরের যে সব অংশ খোলা থাকে, সে সব স্থানে এই প্যাক ১৫ মিনিট মাখিয়ে রাখুন। শুকিয়ে এলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

Advertisement

ত্বকের যত্ন নেবে মরসুমি ফল। ছবি: সংগৃহীত

আপেল

আপেল শরীরের পাশাপাশি যত্নে রাখে ত্বকও। খোসা ছাড়িয়ে আপেলের অর্ধেক অংশ বেটে নিন। এর সঙ্গে দু’চামচ মধু মিশিয়ে ত্বকে মাখুন। কিছু ক্ষণ রাখার পর ভাল করে ধুয়ে নিন ত্বক।

পাকা কলা

সব ধরনের ত্বকের জন্যই এই প্যাক খুবই উপকারী। পাকা কলার সঙ্গে এক চামচ মধু ও আধ চামচ দই মেশান। কলা প্রাকৃতিক টোনার। এর সঙ্গে মধু ও দইয়ের মিশেল ত্বককে উজ্জ্বল ও নরম করতে সাহায্য করে। দশ মিনিট রেখে ধুয়ে নিন এই প্যাক। সপ্তাহে তিন দিন এই প্যাক ব্যবহার করলেই ত্বকে আলাদা ঝলক দেখতে পাবেন। টম্যাটো ত্বকের ট্যান তুলতে সাহায্য করে। রোদ থেকে ঘুরে এসে এই প্যাক মাখলে তা ত্বকের ট্যান সরাতে সাহায্য করে। এর সঙ্গে কাঁচা হলুদ বাটা ও টক দই মেশালে ত্বকে আসবে লাবণ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন