Hair Care

ছোট চুলেরও যত্নের প্রয়োজন আছে, শীতকালে পুরুষরা কী করবেন, কী করবেন না?

ছেলেদের নাকি পরিচর্যার প্রয়োজন পড়ে না। কিন্তু শীতকাল কি শুধু মেয়েদের চুলেরই ক্ষতি করে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ২০:২৫
Share:

মাথার ত্বকের যত্নে নিয়মিত উষ্ণ তেল মালিশ করা এবং চুল কাটা জরুরি। ছবি- সংগৃহীত

চর্চা বিষয়টিতে এখন আর শুধু মেয়েদের নাম জড়িয়ে নেই। পুরুষরাও নিজেদের যত্নে মেয়েদের মতোই পারদর্শী। কিন্তু অনেক পুরুষই আছেন যাঁরা চুলের যত্ন বলতে শুধু চুল কাটা এবং শ্যাম্পু করার মধ্যেই সীমাবদ্ধ থাকেন। কিন্তু শুষ্ক আবহাওয়া তো নারী, পুরুষ দেখে ক্ষতি করে না। শীতকালে যেমন মেয়েদের চুল ঝরে পড়ার পরিমাণ বেড়ে যায়, তেমন পুরুষদেরও নানা রকম সমস্যা দেখা যায়। তাই তাদেরও আলাদা করে যত্ন নেওয়া প্রয়োজন।

Advertisement

মাথার ত্বক এবং চুলের যত্নে পুরুষরা কী কী করবেন?

১) গরম জল ব্যবহার করবেন না

Advertisement

শীতকালে পুরুষদের মধ্যে স্নান না করার প্রবণতা লক্ষ্য করা যায়। যদিও বা করেন, ফুটন্ত গরম জলে। তার ফলে ঠান্ডা লাগার পরিমাণ কমলেও চুলের মারাত্মক ক্ষতি হয়ে যাচ্ছে, সে কথা অনেকেই টের পান না। বিশেষজ্ঞরা বলছেন, চুলে গরম জলের বদলে ঈষদোষ্ণ জল ব্যবহার করুন। কারণ, গরম জলে স্নান করলে চুলের প্রাকৃতিক তৈলাক্ত ভাব নষ্ট হয়। যার ফলে চুল আর্দ্রতা হারায়।

২) শ্যাম্পুর আগে ও পরে কন্ডিশনার ব্যবহার করুন

পুরো শীতকাল জুড়েই শ্যাম্পু করার আগে চুলে কন্ডিশনার মেখে কিছু ক্ষণ রেখে দিন। শ্যাম্পু করার পরে, আবার এক বার কন্ডিশনার মেখে মিনিট পাঁচেক রেখে, চুল ধুয়ে দিন। চুলের আর্দ্রতা ধরে রাখতে কন্ডিশনার যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

শ্যাম্পুর আগে ও পরে কন্ডিশনার ব্যবহার করুন। ছবি- সংগৃহীত

৩) নিয়মিত চুল কাটা এবং তেল মাখা

সাধারণত পুরুষদের চুলের দৈর্ঘ ছোট হয়। কিন্তু চুল ছোট হলেও শীতকালে ঝরে পড়বেই। তাই চুল এবং মাথার ত্বকের যত্নে নিয়মিত উষ্ণ তেল মালিশ করা এবং চুল কাটা জরুরি।

৪) পর্যাপ্ত জল খাওয়া

বেশির ভাগ সময়ে বাড়ির বাইরে থাকতে হয় বলে অনেক সময়ই পর্যাপ্ত জল খাওয়া হয় না। শরীরে জলের ঘাটতি হলে যেমন ত্বকে নানা রকম সমস্যা হয়, তেমন চুলেও সমস্যা হতে পারে।

৫) স্বাস্থ্যকর খাবার খাওয়া

প্রতিদিন ফল, শাক-সব্জি খাওয়া সম্ভব না হলে, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সাপ্লিমেন্ট খেতেই হবে। বিশেষ করে প্রোটিন, বায়োটিন, ভিটামিন ডি, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, জিঙ্ক, কপার, আয়রন সমৃদ্ধ খাবার খেতে পারলে তা চুলের জন্য খুবই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন