Lifestyle News

প্লাস্টিকের বোতলে জল খাচ্ছেন? এখনই সাবধান হোন

বাড়িতে জল তেষ্টা পেলেই বোতলটা খুলে কয়েক ঢোক জল ঢক ঢক করে খেয়ে নিলেন। কোথাও বাইরে যাচ্ছেন, বা অফিসে সঙ্গে একটা জলের বোতল থাকবেই। পথে-ঘাটে জল তেষ্টা তো পেতেই পারে! গ্লাসে জল খাওয়ার রীতি এখন প্রায় উঠেই গিয়েছে বলতে হয়।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৫ অগস্ট ২০১৬ ১৬:১১
Share:

প্রতীকী ছবি।

বাড়িতে জল তেষ্টা পেলেই বোতলটা খুলে কয়েক ঢোক জল ঢক ঢক করে খেয়ে নিলেন। কোথাও বাইরে যাচ্ছেন, বা অফিসে সঙ্গে একটা জলের বোতল থাকবেই। পথে-ঘাটে জল তেষ্টা তো পেতেই পারে! গ্লাসে জল খাওয়ার রীতি এখন প্রায় উঠেই গিয়েছে বলতে হয়। সুবিধার জন্য ঘরে চারটে বোতল কিনে নিয়ে এলেন। কিন্তু জানেন কি এই প্লাস্টিকের বোতল কত জীবাণু আপনার শরীরে চালান করে দিচ্ছে?

Advertisement

সম্প্রতি একটি গবেষেণায় প্লাস্টিকের বোতলে জল খাওয়ার বিষয়টি নিয়ে কয়েকটি তথ্য উঠে এসেছে।

কী সেই তথ্য?

Advertisement

গবেষণায় বলছে, পানীয় জলের জন্য যে প্লাস্টিকেক বোতলটা আপনি ঘরে অথবা অফিসে ব্যবহার করছেন সেটা পরিষ্কার দেখতে লাগলেও, মোটেই পরিষ্কার নয়। আমরা অনেকেই একই বোতল সপ্তাহের পর সপ্তাহ, এমনকী মাসও পার করে দিই না ধুয়ে। গবেষণায় বলা হয়েছে, এই সব বোতলই সবচেয়ে ক্ষতিকারক। প্রায় ৩ লক্ষ ব্যাকটেরিয়ার সৃষ্টি হয় প্রতি বর্গ সেন্টিমিটারে। ওই বোতলে জল খাওয়া মানে কোনও টয়লেট সিট চাটার সমান।

চার ধরনের বোতলের উপর সমীক্ষা করা হয়। স্ক্রু-টপ, স্লাইড টপ স্কুইজ টপ এবং স্ট্র টপ। দেখা গিয়েছে, স্লাইড টপ বোতলে সবচেয়ে বেশি ব্যাকটেরিয়া থাকে। তবে স্ট্র টপ এবং স্টেইনলেস স্টিল বোতলে ব্যাকটেরিয়ার প্রভাবটা কম থাকে বলে গবেষণা ধরা পড়েছে।

আরও খবর...

সকালে শরীরচর্চার সময় যে বিষয়গুলো মাথা রাখবেন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন