চুলের সমস্যা সমাধানে ভরসা দেশি ঘি

ছোটবেলা থেকেই শুনেছেন বেশি তেল-ঘি খেলে নাকি চুল পড়ে যায়? ঠিকই শুনেছেন। তেল-ঘি বেশি খাওয়া মোটেও ভালো নয়। তবে খেতে নিষেধ থাকলেও মাখতে তো আর নিষেধ নেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০১৬ ০৯:১১
Share:

ছোটবেলা থেকেই শুনেছেন বেশি তেল-ঘি খেলে নাকি চুল পড়ে যায়? ঠিকই শুনেছেন। তেল-ঘি বেশি খাওয়া মোটেও ভালো নয়। তবে খেতে নিষেধ থাকলেও মাখতে তো আর নিষেধ নেই। তাই চুলের সমস্যার সমাধান করতে এ বার দাওয়াই দেশি ঘি।

Advertisement

১। কন্ডিশনিং: আপনার চুল কি খুব রুক্ষ? কোই বাত নেহি। বাজার থেকে দেশি ঘি আর অলিভ অয়েল কিনে আনুন। দুই টেবল চামচ ঘিয়ের সাথে মেশান এক টেবল চামচ অলিভ অয়েল। তারপর চুলে মেখে ২০ মিনিট রাখুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। চুল হবে চকচকে, নরম আর সিল্কি।

২। স্পিটলিং: চুলের স্পিটলিং বা ডগা ফেটে যাওয়ার সমস্যায় আপনি জেরবার? এই সমস্যার সমাধান করতে দরকার শুধু তিন চামচ ঘি। তারপর তা ভালো করে মাখিয়ে দিন চুলের ডগায়। দেখবেন স্পিটলিং-এর সমস্যা থেকে মুক্তি পেয়ে গিয়েছেন আপনি।

Advertisement

৩। বৃদ্ধি: চুল লম্বা করতেও সাহায্য করে দেশি ঘি। চুলে ভাল করে ঘি মেখে কিছুক্ষণ পরে আমলা বা পেঁয়াজের রস দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। শ্যাম্পু করবেন পরের দিন।

৪। খুস্কি: এই সমস্যা থেকে মুক্তি পেতে লেবুর রস থেকে নানা রকম টনিক, কিছুই বাদ দেননি আপনি। কিন্তু ঘি মেখে দেখেছেন কি? দেরি না করে এ বার ট্রাই করুন। আমন্ড অয়েলের সঙ্গে ঘি মিশিয়ে মেখে নিন মাথার স্ক্যাল্পে। ১৫ মিনিট ধরে মাসাজ করুন। তারপর গোলাপ জলে ধুয়ে ফেলুন চুল। দেখবেন ড্যানড্রফ ভ্যানিশ।

আরও পড়ুন: চুল থেকে ডায়েরিয়া, যত্ন নেবে ভাতের ফ্যান, জেনে নিন ৮ গুণ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন