Bengaluru

বিশ্বের যানজটপূর্ণ শহরের তালিকায় দ্বিতীয় বেঙ্গালুরু! নাম উঠল দেশের আরও ৩ জায়গার

পৃথিবীর দ্বিতীয় যানজটপূর্ণ শহর হিসাবে তকমা পেল বেঙ্গালুরু। প্রথম স্থানে কোন শহর? ভারতের আর কোন শহর রয়েছে এই তালিকায়?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ১২:০২
Share:

২০২১-এর তালিকায় বেঙ্গালুরু অবশ্য বিশ্বে যানজটপূর্ণ শহরের তালিকায় প্রথমে ছিল। ছবি: শাটারস্টক।

বিশ্বের দ্বিতীয় যানজটপূর্ণ শহর হিসাবে তকমা পেল বেঙ্গালুরু। তালিকায় রয়েছে এ দেশের আরও তিনটি শহর।

Advertisement

সম্প্রতি যানজট সংক্রান্ত একটি ট্র্যাফিক ইন্ডেক্স প্রকাশ করেছে ডাচ লোকেশন টেকনোলজি সংস্থা ‘টমটম’। এই তালিকায় প্রথমেই রয়েছে লন্ডনের নাম। রাস্তায় যানজটের কারণে যে কত সময় নষ্ট হয়, তা বলার অপেক্ষা রাখে না। পৃথিবীর বড় বড় শহরগুলিতে দৈনন্দিন যানজটে আটকে পড়া অত্যন্ত সাধারণ একটি ঘটনা। এর জেরে শহরের অর্থনীতিও ক্ষতিগ্রস্ত হয় বলে বলা হয়েছে ওই সমীক্ষায়।

সমীক্ষায় দেখা গিয়েছে, ২০২২ সালে বেঙ্গালুরুতে গাড়ি করে ১০ কিলোমিটার রাস্তা অতিক্রম করতে গড়ে ২৯ মিনিট ১০ সেকেন্ড লাগে। অন্য দিকে, লন্ডনে ওই একই পথ যেতে লাগে ৩৬ মিনিট ২০ সেকেন্ড। বেঙ্গালুরু ছাড়াও এ ছাড়াও উঠে এসেছে আরও তিনটি ভারতীয় শহরের নাম। তালিকায় ৬ নম্বরে পুণে, ৩৪ নম্বরে নয়া দিল্লি এবং ৪৭ নম্বরে মুম্বই রয়েছে।

Advertisement

রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালের থেকে ২০২২ সালে বেঙ্গালুরুতে ১০ কিলোমিটার রাস্তা অতিক্রম করার সময় গড়ে ৪০ সেকেন্ড বেড়েছে। ২০২২ সালের ১৫ অক্টোবর ওই শহরে যানজট সবচেয়ে বেশি ছিল। ১০ কিলোমিটার রাস্তা অতিক্রম করতে সে দিন গড়ে ৩৩ মিনিট ৫০ সেকেন্ড সময় লেগেছিল। ২০২১-এর তালিকায় বেঙ্গালুরু অবশ্য বিশ্বে যানজটপূর্ণ শহরের তালিকায় প্রথমে ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন