ঘরোয়া পদ্ধতিতে পেট খারাপ ঠেকানোর উপায় জেনে নিন

একেই বর্ষাকাল তার উপর ফ্রেন্ডশিপ ডে’তে উল্টোপাল্টা খাওয়া, সব মিলিয়ে পেটের খুব খারাপ অবস্থা। আমাশা বা লুজ মোশন হয়ে শরীরের বেহাল দশা। বারবার বাথরুমে যাওয়ার ডাক।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৭ অগস্ট ২০১৬ ২১:১২
Share:

একেই বর্ষাকাল তার উপর ফ্রেন্ডশিপ ডে’তে উল্টোপাল্টা খাওয়া, সব মিলিয়ে পেটের খুব খারাপ অবস্থা। আমাশা বা লুজ মোশন হয়ে শরীরের বেহাল দশা। বারবার বাথরুমে যাওয়ার ডাক। ভাইরাল ফিভার, ইনফেকশন, প্যারাসাইটিক অ্যাটাক, ফুড পয়জনিং, অ্যান্টি বায়োটিকের সাইড এফেক্টের কারণে লুজ মোশন আকছারই দেখা যায়। কিন্তু রাত-বিরেতে তো আর চিকিৎসকের কাছে দৌঁড়নো যায় না। তাই আমাশা ঠেকাতে কিছু ঘরোয়া টোটকা জেনে রাখা ভাল।

Advertisement

অ্যাপেল সাইডার ভিনিগার: অ্যাপেল সাইডার ভিনিগার লুজ মোশন ঠেকাতে ভীষণ কার্যকরী। এটি একটা প্রাকৃতিক অ্যান্টি বায়োটিক যা ডায়েরিয়ার জীবাণু খুব সহজেই মেরে ফেলে। ১-২ চামচ আনফিল্টারড অ্যাপেল সাইডার ভিনিগার হালকা গরম জলে মিশিয়ে অল্প অল্প করে সারাদিন খান, যতক্ষণ না পেট খারাপ ঠিক হচ্ছে।

কলা: কাঁচা কলা হোক আর পাকা কলা আমাশা ঠেকাতে দুটোই উপকারী। কাঁচা কলা সেদ্ধ খেতে পারেন বা দু-তিন ঘণ্টা অন্তর পাকা কলা খেতে খান।

Advertisement

আদা: আদা শুধু কাশিতেই উপকার করে না। আয়ুর্বেদ অনুযায়ী পেট খারাপ সারাতেও আদার জুড়ি মেলা ভার।

হলুদ: পেট খারাপ কমানোর জন্য হলুদ খুব কার্যকরী।

আরও পড়ুন: আখরোট না আমন্ড বাদাম বেশি উপকারী? জেনে নিন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন