Road Trips

৫ জায়গা: শীতের ছুটিতে গাড়ি চালিয়ে সড়ক-সফরের সেরা ঠিকানা

নিজের গাড়ি নিয়ে না হয় বেশি দূর না-ই গেলেন। গন্তব্যে পৌঁছে তো গাড়ি চালিয়ে ঘুরতেই পারেন। তবে তার জন্য রাস্তা ভাল হওয়া চাই। মসৃণ রাস্তা না হলে গাড়ি চালিয়ে কোনো সুখ নেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ০৮:১০
Share:

জিপিএস অন করে, তার দেখানো পথ ধরেই গাড়ি নিয়ে বেরিয়ে পড়া যাক। ছবি: সংগৃহীত।

গাড়ি চালিয়ে প্রতি দিনই কাজে যান। মাঝেমধ্যে দ্বিতীয় হুগলি সেতু পেরিয়ে কোলাঘাট। গাড়ি চালাতে ভালবাসলেও এর চেয়ে বেশি এগোনোর সাহস হয়নি কোনও দিন। তবে বিয়ের পর সঙ্গীকে নিয়ে প্রথম বার ঘুরতে যাবেন। নিজের গাড়ি নিয়ে না হয় বেশি দূর না-ই গেলেন। গন্তব্যে পৌঁছে তো গাড়ি চালিয়ে ঘুরতেই পারেন। রোমিয়ো-জুলিয়েটের মাঝে ‘কবাব মে হাড্ডি’ গাড়িচালক, তাঁকে বাদ দিয়ে নিজেই গাড়ি চালিয়ে ঘুরতে পারেন। পশ্চিমবঙ্গের মধ্যে তো বটেই, দেশের মধ্যেও বেশ কয়েকটি রাস্তা বেছে নিতে পারেন গাড়ি চালানোর জন্য।

Advertisement

১) শিলং থেকে চেরাপুঞ্জি

জিপিএস অন করে মনোরম আবহাওয়ায় শিলং থেকে চেরাপুঞ্জি পৌঁছনো যায় সহজেই। ছবি: সংগৃহীত।

সবুজ ঘেরা পাহাড়, এক ধারে খাদ। যাত্রাপথে অসংখ্য ছোট ছোট ঝর্না। এমন প্রাকৃতিক দৃশ্য দেখতে গেলে অবশ্যই আসতে হবে শিলংয়ে। সেখান থেকে গাড়ি ভাড়া করে যেতে হবে চেরাপুঞ্জি। সবুজের মাঝে এমন পিচঢালা, মসৃণ রাস্তা দিয়ে গাড়ি বা বাইক চালাতে কিন্তু মন্দ লাগবে না। শিলং এলে লিভিং রুট ব্রিজ দেখতে কিন্তু ভুলবেন না।

Advertisement

২) মুম্বই থেকে গোয়া

আরবসাগরের উপকূল ধরে গোয়া পৌঁছনোর মনোরম দৃশ্য মনে থেকে যাবে। ছবি: সংগৃহীত।

অমিতাভ বচ্চন অভিনীত ‘বোম্বে টু গোয়া’ হিন্দি চলচ্চিত্রের কথা মনে আছে নিশ্চয়ই? সেই সময়ের বম্বে (এখন মুম্বই), গোয়ার প্রাকৃতিক দৃশ্য হুবহু না পেলেও আরবসাগরের উপকূল ধরে গোয়া পৌঁছনোর মনোরম দৃশ্য চিরকাল মনে থেকে যাবে। মুম্বই থেকে গোয়ার পথে ছোট ছোট অনেক টানেল পার করতে হয়। বেশ সুন্দর সেই পথ।

৩) জয়পুর থেকে জয়সলমীর

মরুভূমির মধ্যে দিয়েই জয়পুর থেকে জয়সলমীর পাড়ি দিতে পারেন। ছবি: সংগৃহীত।

সোনার কেল্লার উদ্দেশে মুকুলকে নিয়ে জয়সলমীর পাড়ি দিয়েছিল ভন্ড ডক্টর হাজরা এবং ভূপর্যটক মিস্টার বোস। তাঁদের হাত থেকে মুকুলকে উদ্ধার করতে জয়পুর থেকে মধ্যরাতে ট্রেন ধরেছিলেন ফেলু মিত্তির। কিন্তু আপনাকে এত কষ্ট করতে হবে না। ছোট-বড় নানা রকম দুর্গ, প্রাসাদ দেখতে দেখতে মরুভূমির মধ্যে দিয়ে জয়পুর থেকে গাড়ি ভাড়া করে জয়সলমীর পাড়ি দিতে পারেন।

৪) চেন্নাই থেকে পুদুচেরি

আরব সাগরের উপকূল ধরে চেন্নাই থেকে পুদুচেরি পৌঁছে যাওয়া যায়। ছবি: সংগৃহীত।

এক সময়ে ফরাসি আধিপত্য ছিল পুদুচেরিতে। আরব সাগরের উপকূল ধরে দেশের আরও দক্ষিণে চেন্নাই থেকে গাড়ি নিয়ে পুদুচেরি পৌঁছে যাওয়াই যায়। শীতের সময়ে গেলে যাত্রাপথের কষ্ট এড়িয়ে যাওয়া যায়। তবে সবুজ ঘেরা রাস্তা এবং সমুদ্রের নোনা হাওয়ায় কখন পুদুচেরি পৌঁছে যাবেন, বুঝতেই পারবেন না।

৫) কলকাতা থেকে দিঘা

মসৃণ এই রাস্তা ধরে এগিয়ে যেতে পারেন দিঘার উদ্দেশে। ছবি: সংগৃহীত।

গাড়ি চালানোর সব রাস্তাই যে পশ্চিমবঙ্গের বাইরে, এমনটা ভাবার কোনও কারণ নেই। বাজেট কম থাকলে গাড়ি নিয়ে বেরিয়ে পড়ুন দিঘার উদ্দেশে। দ্বিতীয় হুগলি সেতু পেরিয়ে বম্বে রোড ধরে খড়্গপুর হয়ে দিঘা পৌঁছনো যায় সহজেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন