Black Fungus

Black Fungus: এক মাস্ক বহু দিন পরছেন? ব্ল্যাক ফাঙ্গাসের ঝুঁকি বাড়ছে, সন্দেহ চিকিৎসকদের

‘‘অনেকেই ২-৩ সপ্তাহের বেশি সময় না ধুয়ে একই মাস্ক ব্যবহার করে যান। তার থেকেও ছড়াতে পারে এই সংক্রমণ।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২১ ১২:১৭
Share:

নোংরা মাস্ক থেকে ছড়াতে পারে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ। ছবি: সংগৃহীত

ব্ল্যাক ফাঙ্গাসের মতো সংক্রমণের পিছনে বড় কারণ অপরিচ্ছন্নতা। না ধুয়ে টানা ২-৩ সপ্তাহ একই মাস্ক পরলে এই সংক্রমণ হতে পারে। এমনই দাবি এমস-এর কয়েক জন চিকিৎসকের।

Advertisement

এমস-এর স্নায়ুবিদ্যা বিভাগের অধ্যাপক, চিকিৎসক পি শরৎ চন্দ্র হালে সংবাদমাধ্যম-কে জানিয়েছেন, অপরিচ্ছন্নতা ছত্রাক জাতীয় সংক্রমণের পিছনে বড় কারণ। তাঁর কথায়, ‘‘অনেকেই ২-৩ সপ্তাহের বেশি সময় না ধুয়ে একই মাস্ক ব্যবহার করে যান। তার থেকেও ছড়াতে পারে এই সংক্রমণ।’’ এই সংক্রমণ এড়াতে নিয়মিত মাস্ক পরিবর্তন বা সেটিকে সাবান দিয়ে ভাল করে ধুয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন তিনি।

যদিও তাঁর এই কথার পিছনে এখনও যথেষ্ট পরিমাণে প্রমাণ নেই। তবে এক নামজাদা বেসরকারি হাসপাতালের চিকিৎসক সুরেশ সিংহ নারুকা পিটিআই-কে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, এই ছত্রাকের সংক্রমণের পিছনে অস্বাস্থ্যকর পরিবেশের বড় ভূমিকা থাকতেই পারে। তাঁর কথায়, ‘‘এক মাস্ক পরা তো বটেই, তার পাশাপাশি হাওয়া চলাচল করে না এমন ঘরে বসবাসও ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণের পিছনে বড় কারণ হতে পারে।’’ তবে এর পাশাপাশি অনিয়ন্ত্রিত স্টেরয়েডের ব্যবহারকেও তিনি অনেকাংশে দায়ী করেছেন। তাঁর মতে, ‘‘কোভিড সংক্রমণ নিয়ে সন্দেহ হলেই অনেকে নিজে নিজে স্টেরয়েড নিতে শুরু করেন। চিকিৎসকদের পরামর্শ নেন না। স্টেরয়েডের মাত্রাতিরিক্ত ব্যবহারও এই সংক্রমণের পিছনে কারণ হতে পারে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন