CIMA Gallery

সিমা গ্যালারির ৩০ বছর পূর্তিতে দিল্লিতে শুরু প্রদর্শনী, উদ্বোধনে হাজির শর্মিলা ঠাকুর

দিল্লির ভিজ়ুয়াল আর্টস গ্যালারিতে ২৯ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে সিমা গ্যালারির ‘ফ্যান্টাস্টিক রিয়্যালিটিস অ্যান্ড বিয়ন্ড’ শীর্ষক প্রদর্শনী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৪ ১৬:৫৪
Share:

দিল্লির ভিজ়ুয়াল আর্টস গ্যালারিতে প্রদর্শনী চলবে মার্চের ১০ তারিখ পর্যন্ত। ছবি: সিমা গ্যালারি।

৩০ বছর পেরিয়েছে সিমা গ্যালারি। সে উপলক্ষে গোটা বছর ধরেই নানা ভাবে চলবে উদ্‌যাপন। গত ডিসেম্বর মাস থেকেই শুরু হয়েছে নানা রকম আয়োজন। এই উপলক্ষে ইতিমধ্যেই দু’টি প্রদর্শনী হয়েছে কলকাতায় সিমা গ্যালারিতে। এ বার গন্তব্য রাজধানী। দিল্লির ভিজ়ুয়াল আর্টস গ্যালারিতে ২৯ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে গিয়েছে ‘ফ্যান্টাস্টিক রিয়্যালিটিস অ্যান্ড বিয়ন্ড’ শীর্ষক প্রদর্শনী। উদ্বোধনী অনুষ্ঠানে হাজির ছিলেন অভিনেত্রী শর্মিলা ঠাকুর।

Advertisement

সিমা গ্যালারির প্রদর্শনীতে অভিনেত্রী শর্মিলা ঠাকুর। ছবি: সিমা গ্যালারি।

সব মিলিয়ে ৪০ জন শিল্পীর কাজ থাকবে তাতে। সত্যজিৎ রায় থেকে গণেশ পাইন, বিকাশ ভট্টাচার্য থেকে যোগেন চৌধুরী, পরেশ মাইতি থেকে অর্পিতা সিংহ— নানা শিল্পীর নানা কালের কাজ থাকছে এই প্রদর্শনীর অঙ্গ হয়ে। আছে বুকু সরকার, সুমন চন্দ্র, সোহম গুপ্ত, রেশমী বাগচী সরকার, প্রশান্ত পাতিলের মতো এ সময়ের নবীন শিল্পীদের কাজও। সিমা গ্যালারির অধিকর্তা রাখী সরকার বলেন, ‘‘সিমা গ্যালারির ৩০ বছর পূর্তি উপলক্ষে আমরা বিভিন্ন সময়ের বিভিন্ন ধরনের শিল্পকর্ম ফিরে দেখছি। পুরনোকে নতুন করে দেখে, নতুন প্রশ্ন তুলতে চাই, যাতে এই প্রজন্মের সাংস্কৃতিক দৃষ্টিভঙ্গি আরও উদার হবে।’’

৪০ জন শিল্পীর কাজ ঘুরে দেখছেন শর্মিলা। ছবি: সিমা গ্যালারি।

প্রদর্শনী চলবে মার্চের ১০ তারিখ পর্যন্ত। এপ্রিল মাসের ২৬ তারিখ থেকে ২৫ মে পর্যন্ত এই সব কাজ দেখা যাবে কলকাতার সিমা গ্যালারিতে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন