টুকরো খবর

পর্যাপ্ত খাবার মিলছে না হাসপাতালে— এই অভিযোগ তুলে বিক্ষোভ দেখালেন রোগী ও তাঁর আত্মীয়েরা। বুধবার দুপুরে কালনা মহকুমা হাসপাতালের ঘটনা। সুপারের কাছে লিখিত অভিযোগও জানিয়েছেন তাঁরা। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, বেলা ১২টা নাগাদ খাবার নিয়ে হৈ চৈ শুরু হয়।

Advertisement
শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৪ ০০:০১
Share:

খাবার নিয়ে ক্ষুব্ধ রোগীরা

Advertisement

নিজস্ব সংবাদদাতা • কালনা

পর্যাপ্ত খাবার মিলছে না হাসপাতালে— এই অভিযোগ তুলে বিক্ষোভ দেখালেন রোগী ও তাঁর আত্মীয়েরা। বুধবার দুপুরে কালনা মহকুমা হাসপাতালের ঘটনা। সুপারের কাছে লিখিত অভিযোগও জানিয়েছেন তাঁরা। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, বেলা ১২টা নাগাদ খাবার নিয়ে হৈ চৈ শুরু হয়। রোগীদের অভিযোগ, যা দেওয়া হয়েছে তা খেয়ে পেট ভরে না। অথচ হাসপাতালের তালিকায় রোগীদের জন্য অনেক বেশি খাবার বরাদ্দের কথা বলা রয়েছে। খাবারের থালা নিয়ে সুপারের ঘরে গিয়েও ক্ষোভ দেখান তাঁরা। ঘটনার তদন্ত চেয়ে সুপারের কাছে অভিযোগ করেন কালনার বেগপুর পঞ্চায়েতের বাসিন্দা সামাদ শেখ। তাঁর দাবি, এ দিন ২৫ গ্রাম চালের ভাত, দশ গ্রাম ওজনের মাছ ও সামান্য সব্জি দেওয়া হয়। অথচ সরকারি তালিকায় খাবারের ছড়াছড়ি। হাসপাতালের দাবি, কাটোয়ার একটি সংস্থা খাবার সরবরাহের দায়িত্বে রয়েছে। সুপার কৃষ্ণচন্দ্র বড়াই জানান, ওই সংস্থার কাছে চিঠি পাঠিয়ে বিষয়টি জানতে চাওয়া হবে।

Advertisement

স্বাস্থ্য শিবির

নিজস্ব সংবাদদাতা • বিষ্ণুপুর

‘ড্রাইভার্স ডে’ উপলক্ষে বুধবার, বিশ্বকর্মা পুজোর দিন স্বাস্থ্য শিবির আয়োজিত হল বিষ্ণুপুরের একটি পেট্রোল পাম্পে। মূলত বিভিন্ন গাড়ির চালক ও তাঁদের পরিবারের লোকজন বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করালেন এই শিবিরে। রক্তচাপ পরীক্ষার পাশাপাশি অন্যান্য শারীরিক পরীক্ষাও হয়। উপস্থিত ছিলেন বাঁকুড়া মেডিক্যাল কলেজের প্রাক্তন চিকিৎসক বিজয় বন্দ্যোপাধ্যায়। আয়োজক সংস্থার পক্ষে অশোক জালান জানান, “ড্রাইভার্স ডে উপলক্ষে এ দিন এই স্বাস্থ্য শিবিরের আয়োজন করা হয়েছিল। বিভিন্ন গাড়ির চালক ও তাঁদের পরিবারের প্রায় ৩০০ জন এই শিবিরে এসে স্বাস্থ্য পরীক্ষা করিয়েছেন।”

ইবোলা দমনে

কালো বাজারে চড়া দামে বিকোচ্ছে ইবোলা-জয়ীদের রক্ত! বিশ্বস্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, যাঁরা ইবোলায় আক্রান্ত হওয়ার পরেও ভাল আছেন বা সেরে উঠেছেন, তাঁদের রক্ত কেনার হিড়িক পড়ে গিয়েছে নাইজিরিয়া, লাইবেরিয়া, সিরেয়া লিয়ন, সেনেগাল ও গিনিতে। লোকজনের ধারণা, ওই রক্তে এখনও ইবোলার প্রতিষেধক অ্যান্টিবডি রয়েছে। আক্রান্তের শরীরে সেই রক্ত প্রতিষেধক হিসেবে কাজ করবে ধারণাতেই রক্তের চাহিদা বাড়ছে।

লিফটে সমস্যা, দুর্ভোগ রোগীদের

যখন-তখন লিফট বিকল হওয়ায় দুর্ভোগে পড়ছেন রোগী এবং পরিজনেরা। ঘটনাটি মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের। হাসপাতালের নতুন ভবনে দু’টি লিফট রয়েছে। এই ভবনে কয়েক’টি ওয়ার্ড, ব্লাড ব্যাঙ্কও রয়েছে। দু’টি লিফটের মধ্যে একটি আকারে বড়, অন্যটি তুলনায় ছোট। বড় লিফটটি যখন-তখন বিকল হয়ে যায় বলেই অভিযোগ। ফলে দুর্ভোগে পড়েন রোগী এবং তাঁর পরিবারের লোকজন। মঙ্গলবার রাতেও যেমন লিফটে সমস্যা দেখা দেয়। হাসপাতাল সুপার যুগল কর বলেন, “কী হয়েছে দেখছি।”

চিকিৎসার জন্য

ক্যালকাটা হার্ট হসপিটালকে ১৩ লক্ষ টাকা দেবে স্টেট ব্যাঙ্ক অব হায়দরাবাদ। ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, আজ, বৃহস্পতিবার তোপসিয়া রোডের ট্রিনিটি টাওয়ার্সে অবস্থিত বাণিজ্যিক শাখার চত্বরে ওই দানের টাকা তুলে দেবেন স্টেট ব্যাঙ্ক অব হায়দরাবাদের ম্যানেজিং ডিরেক্টর শান্তনু মুখোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন