Hair Growth Tips

চুলের ঘনত্ব বাড়িয়ে তুলতে পেঁয়াজ না রসুন, কোনটির রস বেশি কাজের?

নতুন চুল গজাতে সাহায্য করে পেঁয়াজের রস। এই টোটকা নতুন নয়। তবে, বন্ধুদের কথা শুনে খানিক বিভ্রান্ত হয়ে পড়েছেন। তাঁরা না কি রসুনের রস মেখে বিশেষ উপকার পেয়েছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ২০:১৬
Share:

ছবি: সংগৃহীত।

চুল পড়া কিছুতেই কমছে না। গরমে মাথায় ঘাম বসে চুল পড়ার পরিমাণ আরও বেড়ে গিয়েছে। ইদানীং ইনস্টাগ্রামেও নেটপ্রভাবীরা চুলের যত্নে পেঁয়াজের রস ব্যবহার করা নিয়ে নানা রকম ভিডিয়ো তৈরি করছেন। নানা রকম তেল, শ্যাম্পু মাখার পাশাপাশি বেশ কয়েক দিন হল মাথায় পেঁয়াজের রসও মাখতে শুরু করেছেন। নতুন চুল গজাতে সাহায্য করে পেঁয়াজের রস। এই টোটকা নতুন নয়। তবে, বন্ধুদের কথা শুনে খানিক বিভ্রান্ত হয়ে পড়েছেন। তাঁরা না কি রসুনের রস মেখে বিশেষ উপকার পেয়েছেন। ছোটবেলায় ঠাকুমাকে পায়ে রসুনের তেল মাখতে দেখেছিলেন। ব্যথা-বেদনা নিরাময়ে এই তেল দারুণ কাজ করে। কিন্তু চুলের জন্য তা কী সত্যিই কাজের?

Advertisement

চুলের জন্য পেঁয়াজ:

পেঁয়াজে রয়েছে সালফার। এই উপাদানটি কোলাজেন অর্থাৎ শরীরের নিজস্ব প্রোটিন তৈরিতে বিশেষ ভাবে সাহায্য করে। নতুন চুল গজাতে বা চুলের ফলিকলে পুষ্টি জোগাতেও সাহায্য করে। এ ছাড়া পেঁয়াজের মধ্যে রয়েছে ‘কোয়ারসেটিন’ নামক একটি অ্যান্টিঅক্সিড্যান্ট। যা মাথার ত্বকের প্রদাহ নাশ করতে সাহায্য করে। মাথার ত্বকে রক্ত সঞ্চালন ভাল রাখতেও সাহায্য করে। এই সমস্ত ফ্যাক্টর নতুন চুল গজাতে সাহায্য করে। বেশ কিছু গবেষণায় সেই প্রমাণ মিলেছে। ‘জার্নাল অফ ডার্মাটোলজি’-তে বলা হয়েছে, দিনে দু’বার টানা দু’মাস মাথায় পেঁয়াজের রস মাখলে অ্যালোপেশিয়ার সমস্যা নিয়ন্ত্রণে আসে।

Advertisement

চুলের জন্য রসুন:

পেঁয়াজের মতো রসুনেও সালফার রয়েছে। চুলের গোড়া মজবুত করতে, মাথার ত্বকে রক্ত চলাচল ভাল রাখতে রসুনের যথেষ্ট ভূমিকা রয়েছে। এ ছাড়া রসুনের মধ্যে রয়েছে অ্যালিসিন নামক একটি উপাদান। যা মাথার ত্বকে ছত্রাকঘটিত সংক্রমণ রুখে দিতে পারে। তাই যাঁরা খুশকির সমস্যায় ভুগছেন তাঁদের জন্য রসুন ভাল। যদিও চুলে রসুনের ব্যবহার নিয়ে খুব বেশি গবেষণা হয়নি।

কিন্তু চুলের জন্য কোনটি ভাল?

চুলের ঘনত্ব বাড়িয়ে তুলতে, চুলের গোড়া মজবুত করতে পেঁয়াজের রস ভাল, না রসুন— তা নিয়ে নানা মুনির নানা মত রয়েছে। ব্যক্তিগত রুচি, পছন্দের উপরেও অনেক কিছু নির্ভর করে। তবে, অনেকেরই সালফারে অ্যালার্জি থাকে। সে ক্ষেত্রে পেঁয়াজ কিংবা রসুন কোনওটিই ব্যবহার করা উচিত নয়। তাই প্যাচ টেস্ট করার পাশাপাশি চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন