Restaurant

Bizarre Statement: ঋতুস্রাবের সময়ে মহিলা কর্মীরা লাল স্টিকার পরুন! নির্দেশ কাফে মালিকের

ঋতুস্রাবের সময়ে মহিলা কর্মীদের লাল স্টিকার পরার নির্দেশ দিলেন এক কাফে মালিক। কিন্তু কেন?

Advertisement

সংবাদ সংস্থা

মেলবোর্ন, অস্ট্রেলিয়া শেষ আপডেট: ২২ অগস্ট ২০২২ ২১:৩২
Share:

মহিলা কর্মীদের জন্য একটি নিয়ম চালু করেছেন কাফে মালিক। ছবি- প্রতীকী

অস্ট্রেলিয়ার বাসিন্দা অ্যান্থনি। একটি কাফের মালিক। হঠাৎ খবরের শিরোনামে উঠে এসেছে। তাঁর একটি বক্তব্য রীতিমতো শোরগোল ফেলে দিয়েছে চারদিক। কী এমন বলেছেন তিনি?

Advertisement

অ্যান্থনির কাফেতে অনেক মহিলা কর্মী আছেন। মাসের কয়েকটি দিন মহিলাদের ঋতুস্রাবের কারণে অস্বস্তিতে কাটে। ওই দিনগুলিতে যাতে তাঁর কাফের কর্মীরা একটু হলেও বিশ্রাম পেতে পারেন, তাই তিনি তারঁ মহিলা কর্মীদের জন্য একটি নিয়ম চালু করেছেন। বলেছেন, ঋতুস্রাব চলাকালীন পোশাকে যেন একটি লাল স্টিকার আটকে রাখেন মহিলা কর্মীরা। তাতে কাফে কর্তৃপক্ষ এবং গ্রাহকরা বুঝতে পারবেন তাঁর ঋতুস্রাব চলছে। সেই মতো ওই কর্মীকে কাজের দায়িত্বও কিছুটা কম দেওয়া হবে। তা ছাড়া, এই সময়ে মহিলারা নানা শারীরিক অস্বস্তির মধ্যে দিয়ে যান। বিশ্রামের প্রয়োজন হয়। কিন্তু কারও ঋতুস্রাব হয়েছে কি না, তা বোঝা সম্ভব নয়। স্টিকারটি থাকলে কাফে কর্তৃপক্ষ বুঝতে পারবেন।

অ্যান্থনির এই ঘোষণা অবশ্য অনেকের কাছে মহিলারদের জন্য ‘অসম্মানজনক’ বলে মনে হয়েছে। কেউ তাঁর ঋতুস্রাবের খবর বাইরে প্রকাশ করতে না চাইতেও পারেন। কর্মী বলেই জোর করে কিছু চাপিয়ে দেওয়া কর্তৃপক্ষের উচিত হবে না বলেই মত অনেকের।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন