Italy

Italy: ভেনিসের খালে সার্ফিং বন্ধ করতে অভিনব ঘোষণা প্রশাসনের

ভেনিসের ঐতিহাসিক খালের ক্ষতি হতে পারে। তাই সার্ফিং বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

মিলান (ইটালি) শেষ আপডেট: ২২ অগস্ট ২০২২ ১৯:৩৪
Share:

ভেনিস ইউনেস্কোর অন্যতম হেরিটেজ স্থান। ছবি-প্রতীকী

ভেনিসের খালে ‘সার্ফিং’ আর নয়। সম্প্রতি সে শহরের মেয়র লুইগি ব্রুগনারো টুইট করে এমনই একটি নিষেধাজ্ঞা জারি করেছেন। এর আগে বহু বার বারণ করা সত্ত্বেও ‘সার্ফিং’ বন্ধ করা যায়নি। উল্টে তা বেড়ে গিয়েছে। তাই এ বার তা বন্ধ করতে বন্ধপরিকর ভেনিসের প্রশাসন। মেয়র জানিয়েছেন, বারণ সত্ত্বেও লুকিয়ে সার্ফিং চলছে। এমন কাউকে যদি ধরে দিতে পারেন, তবে মিলবে পুরস্কার। কী সেই পুরস্কার? প্রশাসনের তরফে সেই ব্যক্তির জন্য করা হবে এলাহি নৈশভোজের ব্যবস্থা।

Advertisement

এর আগেও স্থানীয় সংবাদপত্রে এমন বিজ্ঞাপন দিয়ে কাজ হয়েছিল। অস্ট্রেলিয়ার দুই সার্ফারকে শনাক্ত করে প্রায় ১৫০০ ইউরো জরিমানা করা হয়। ভারতীয় মূল্যে যার অর্থ প্রায় দু’লক্ষ টাকা।

ভেনিসের সৌন্দর্য যাতে কোনও ভাবে নষ্ট না হয়, তার জন্য সদা সতর্ক ইতালির প্রশাসন। ছবি-সংগৃহীত

ভেনিস ইউনেস্কোর অন্যতম হেরিটেজ স্থান। গ্র্যান্ড খাল তারই একটি অংশ। ভেনিসের সৌন্দর্য যাতে কোনও ভাবে নষ্ট না হয়, তার জন্য সদা সতর্ক ইতালির প্রশাসন। ঐতিহাসিক খালগুলির ক্ষতি হতে পারে, এমন ক্রিয়াকলাপ সম্পূর্ণরূপে বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। খালগুলি বাঁচাতে এমন পদক্ষেপ প্রথম নয়। এর আগে ২০১৮ সাল থেকে ভেনিসের এই খালে ক্রুজ নিষিদ্ধ করা হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন