Scotland

Scotland Museum: ব্রিটিশ আমলে চুরি যাওয়া সাতটি শিল্পকর্ম ফেরত পাবে ভারত

এই ধরনের শিল্পকর্ম ফেরত পাওয়ার জন্য উদ্যোগী হয়েছে দেশ। সেই আবেদনে সাড়া দিয়ে এ বার এগিয় এল স্কটল্যান্ডের সংগ্রহশালা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২২ ১৮:১৬
Share:

কোন জিনিস ফেরত পাবে ভারত? ছবি-প্রতীকী

ব্রিটিশ আমলে ভারতের বহু শিল্পকর্মই চুরি গিয়েছে। এখনও তার অনেক কিছু আছে বিদেশে। এ দেশের শিল্পের নানা নিদর্শন ইউরোপের বহু সংগ্রহশালায় এখনও সাজানো রয়েছে। এ ধরনের শিল্পকর্ম ফেরত পেতে ভারত অনেক সময়েই উদ্যোগী হয়েছে। সে আবেদনে সাড়া দিয়ে এ বার এগিয়ে এল স্কটল্যান্ডের ‘গ্লাসগো মিউজিয়াম’।

Advertisement

সম্প্রতি স্কটল্যান্ডের ওই জাদুঘর সাতটি চুরি যাওয়া প্রত্নবস্তু ফেরত দেওয়ার বিষয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে একটি চুক্তি সই করেছে। স্কটল্যান্ডে ভারতীয় হাই কমিশনার সুজিত ঘোষের উপস্থিতিতে এই চুক্তি সই হয়েছে। সুজিতবাবু বলেন, ‘‘এই প্রত্নবস্তুগুলি আমাদের সভ্যতার ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ। এই উদ্যোগের সঙ্গে যাঁরা জড়িত, তাঁদের কাছে আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি। বিশেষ করে গ্লাসগো লাইফ এবং গ্লাসগো সিটি কাউন্সিলের উদ্যোগ ছাড়া কখনওই এই চুক্তি সম্ভব হত না!’’

কী কী আছে এই শিল্পাসামগ্রীর তালিকায়?

Advertisement
  • কানপুরের এক মন্দিরের দরজার পাথরের ফ্রেম
  • চতুর্দশ শতাব্দির একটি তলোয়ার
  • কাঠের তৈরি একটি দুর্গামূর্তি
  • কালো পাথরের তৈরি সূর্যমূর্তি
  • পাথরের তৈরি একটি মানুষ এবং সারমেয় মূর্তি

এই উদ্যোগের পুরো কৃতিত্ব ভারতীয় হাই কমিশন ও ব্রিটিশ হাই কমিশনকে দিয়েছেন মিউজিয়াম প্রধান ডানকান ডরন্যান। দু’দেশের রাষ্ট্রদূত পর্যায়ের আলাপ-আলোচনা ও সহযোগিতার ফলেই শিল্পসামগ্রীগুলি ভারতকে হস্তান্তরের কথা ভাবা হয়েছে। গ্লাসগো সিটি কাউন্সিলের চেয়ারম্যান বেইলি অ্যানিটি ক্রিসটি বলেন, ‘‘এই সব শিল্পসামগ্রীর সাংস্কৃতিক গুরুত্ব স্কটল্যান্ড ও ভারতের কাছে অপরিসীম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন