Inhaler

শ্বাসকষ্ট কমানোর ওষুধ কি কোভিড আক্রান্তদের উপশমে সাহায্য করে?

এমনই দাবি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষক দলের। যদিও ভারতে এখনও পর্যন্ত এই নিয়ে কোনও গবেষণার ফল প্রকাশ হয়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২১ ১৩:২০
Share:

শ্বাসকষ্টের ওষুধ করোনার উপশম করতে পারে কি? ছবি: সংগৃহীত

ইনহেলার বা শ্বাসকষ্ট কমানোর স্প্রে কোভিড আক্রান্তদের দ্রুত সেরে উঠতে সাহায্য করে। এমনই দাবি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষক দলের। যদিও ভারতে এখনও পর্যন্ত এই নিয়ে কোনও গবেষণার ফল প্রকাশ হয়নি।

Advertisement

হালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কয়েক জন গবেষক কোভিড রোগীদের উপর ইনহেলারে ব্যবহার করা ওষুধ গ্লুকোকোর্টিকয়েডস-এর প্রভাব নিয়ে কাজ করেছেন। দেখে গিয়েছে, এই রোগীদের সমস্যা কিছুটা হলেও কমেছে ওষুধটির প্রভাবে। এর আগে চিন, ইটালি-সহ আরও কয়েকটি দেশে দেখা গিয়েছিল, শ্বাসকষ্টের রোগীরা, যাঁরা এই ধরনের ওষুধ নেন, তাঁরা কোভিড থেকে তুলনামূলক ভাবে তাড়তাড়ি সেরে উঠছিলেন। সেখানে থেকেই গবেষকদের মাথায় ইনহেলারের ভূমিকা নিয়ে প্রশ্ন আসে।

ল্যানসেট নামক জার্নালে প্রকাশিত হওয়া অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণাটি ১৪৬ জন কোভিড আক্রান্তকে নিয়ে করা হয়েছিল। দেখা গিয়েছে, বাডসোনাইড নামক শ্বাসকষ্টের ওষুধ যে সমস্ত রোগীকে দেওয়া হয়েছে, তাঁরা তুলনামূলক ভাবে অনেকটাই তাড়াতাড়ি সেরে উঠেছেন।

Advertisement

তবে এখনই এ নিয়ে সিদ্ধান্ত পৌঁছতে চাইছেন না চিকিৎসকরা। এখনও কোভিড আক্রান্ত হলে চিকিৎসকের পরামর্শে এগোনোর পরামর্শই দিচ্ছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন