COVID 19

কোভিড থেকে সেরে উঠতেই কি ফের হতে পারে সংক্রমণ? কী বলছেন চিকিৎসকেরা

চিকিৎসকেরা বলছেন, এক মাসের মধ্যে আবার সংক্রমিত হওয়ার উদাহরণ খুব একটা নেই। তবে এই ভাইরাসটি অতি দ্রুত নিজের রূপ বদলাচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২১ ১৩:৪৮
Share:

সেরে উঠতে উঠতেই কি আবার হতে পারে করোনা? ছবি: সংগৃহীত

একবার কোভিডে আক্রান্ত হলে, আবার হতে পারেন সংক্রমিত। দ্বিতীয় বার সংক্রমণের সংখ্যাও ক্রমশ বাড়ছে। কিন্তু একবার কোভিড থেকে সেরে উঠতে উঠতেই কি আবার হতে পারে সংক্রমণ? এই প্রশ্ন বেশি করে করছেন সেই সব আক্রান্তেরা, যাঁরা হাসপাতালে নিজেদের চিকিৎসা করাচ্ছেন। কারণ তাঁদের চার পাশে রয়েছেন প্রচুর আক্রান্ত।

Advertisement

চিকিৎসকেরা বলছেন, এক মাসের মধ্যে আবার সংক্রমিত হওয়ার উদাহরণ খুব একটা নেই। তবে এই ভাইরাসটি অতি দ্রুত নিজের রূপ বদলাচ্ছে। করোনার প্রথম ঢেউ আর দ্বিতীয় ঢেউয়ের মধ্যেও বেশ কয়েকটি পার্থক্য দেখা গিয়েছে। দু’টি ক্ষেত্রে ভাইরাসটির চরিত্রগত পরিবর্তনও উঠে এসেছে বহু সমীক্ষায়। সে ক্ষেত্রে দ্বিতীয় বার সংক্রমিত হওয়ার আশঙ্কা থাকতেই পারে। সেই সংক্রমণ কখন কোন মাত্রায় হবে, তাও খুব নিশ্চিত করে বলা সম্ভব নয়।

যাঁরা হাসপাতালে চিকিৎসা করাচ্ছেন, তাঁরা সুস্থ হয়ে বাড়ি যাওয়ার পর কোভিডের যাবতীয় স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। আর একবার সংক্রমিত হলে একমাস পর্যন্ত বাইরে ঘোরাঘুরি করতেও নিষেধ করছেন তাঁরা। কারণ সে ক্ষেত্রে আক্রান্তের থেকে নতুন করে সংক্রমিত হতে পারেন অন্যরাও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন