Lifestyle News

বেশি পুষ্টি পেতে চিকেন খান ছালসমেত

খাওয়াদাওয়া সম্পর্কে প্রত্যেক প্রজন্মেরই থাকে নিজস্ব ধারণা। এক সময় বাঙালিরা ভাবতেন মদ্যপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হলেও ধূমপান নয়। একটু স্বাস্থ্য সচেতন আধুনিক বাঙালি আবার স্বাস্থ্যের কারণে মাখনের বদলে স্থান দিয়েছে মার্জারিনকে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০১৭ ১২:২০
Share:

খাওয়াদাওয়া সম্পর্কে প্রত্যেক প্রজন্মেরই থাকে নিজস্ব ধারণা। এক সময় বাঙালিরা ভাবতেন মদ্যপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হলেও ধূমপান নয়। একটু স্বাস্থ্য সচেতন আধুনিক বাঙালি আবার স্বাস্থ্যের কারণে মাখনের বদলে স্থান দিয়েছে মার্জারিনকে। বর্তমান প্রজন্ম রোগা হওয়ার আশায় ঝুঁকেছে ‘জিরো ক্যালরি’ বেভারেজের দিকে। তেমনই ধারণা রয়েছে সাস্থ্যসম্মত ভাবে চিকেন খেতে হলে ছাল ছাড়িয়ে খাওয়া উচিত। কারণ চিকেনের স্কিন অস্বাস্থ্যকর। ছাল ছাড়ানো চিকেন নাকি লিন মিট। যা স্বাস্থ্যের পক্ষে উপকারি। তবে চিকিত্সকরা কিন্তু বলছেন সম্পূর্ণ অন্য কথা।

Advertisement

চিকেনের ছাল কি খুব ফ্যাটি?

আমাদের প্রচলিত ধারণা চিকেনের ছালে প্রচুর পরিমাণ ফ্যাট রয়েছে। এবং ডায়েটারি ফ্যাটের পরিমাণ কমানোর জন্য চিকেন ছাল ছাড়িয়ে খাওয়া উচিত। কিন্তু সত্যিটা হল সুস্থ থাকার জন্য আমাদের শরীরের ফ্যাট প্রয়োজন। সেই সঙ্গেই মনে রাখতে হবে যে বিভিন্ন ধরনের ফ্যাট রয়েছে। দীর্ঘ দিন ধরে মানুষের ধারণা ছিল স্যাচুরেটেড ফ্যাট শরীরের পক্ষে খারাপ। যা হার্টের অসুখ, হার্ট অ্যাটাক, ওবেসিটির ঝুঁকি বাড়ায়। যদিও, ধীরে ধীরে ভেঙে যাচ্ছে সেই ধারণা।

Advertisement

২০১০ সালে প্রকাশিত ২০ টি গবেষণাপত্রে উল্লেখিত বিষয় থেকে স্যাচুরেটেড ফ্যাটের সঙ্গে কার্ডিওভ্যাসকুলার ডিজিজের সম্পর্ক খতিয়ে দেখা হয়। যার ফলাফলে স্পষ্ট ভাবে উঠে এসেছিল, স্যাচুরেটেড ফ্যাট খাওয়ার সঙ্গে হার্টের অসুখে আক্রান্ত হওয়ার কোনও সম্পর্ক নেই। সুস্থ থাকার জন্য ওমেগা থ্রি ও ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড অত্যন্ত প্রয়োজনীয়। আবার অন্য দিকে দেখা গিয়েছিল, হার্টের অসুখ, হার্ট অ্যাটাক ও ডায়াবেটিসের সঙ্গে ট্রান্স ফ্যাটের সম্পর্ক রয়েছে।

চিকেন স্কিনে রয়েছে স্যাচুরেটেড ফ্যাট, মনোস্যাচুরেটেড ফ্যাট ও পলিস্যাচুরেটেড ফ্যাট। এই প্রতিটা ফ্যাটই স্বাস্থ্যকর ফ্যাট। সেই সঙ্গেই চিকেন স্কিনে ট্রান্স ফ্যাট একেবারে‌ই নেই।

ছাল ছাড়ালে কি চিকেনের ক্যালোরি কমে?

রোগা হওয়ার জন্য অনেকেই ক্যালোরি মেপে ডায়েট মেনে চললেও বিশেষজ্ঞরা এই ধরনের ডায়েটকে বিশেষ উপকারি মনে করেন না। দীর্ঘ সময় ধরে ওজন ধরে রাখার জন্য ক্যালোরি মাপা ডায়েট বিশেষ কার্যকর নয়। শরীরের সত্যিই কি প্রয়োজন তা বুঝতে গেলে ভিটামিন, মিনারেল ও প্রোটিনের কথা মাথায় রাখতে হবে। যেমন ক্যালোরি কম বলে আপনি ডায়েট সোডা খেতেই পারেন রোজ। কিন্তু তাতে শরীরে কোনও প্রয়োজনীয় পুষ্টিই পৌঁছচ্ছে না। একই ভাবে, চিকেনের ছাল ছাড়ালে মাত্র ৪৫ ক্যালোরি কম হয়। কিন্তু সঙ্গে যুক্ত হয় প্রচুর পুষ্টিগুণ।

আরও পড়ুন: রোগা হতে খাওয়া নয়, সময় কমান

ছালসমেত চিকেনের পুষ্টিগুণ

যে হেতু চিকেনের ছালে শুধুমাত্র উপকারি ফ্যাট থাকে তাই বাড়তি ক্যালোরি নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। রান্নার সময় চিকেনে ছাল থাকলে তা সঙ্গে থাকা মশলা, সব্জি থেকে পুষ্টিগুণ শোষণেও সাহায্য করে। ফলে চিকেন স্কিন প্রচুর পুষ্টিগুণের বাহক হিসেবেও কাজ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন