Examination

পরীক্ষা দিতে ঢুকেই জ্ঞান হারাল মেধাবী ছাত্র, এমন কী ছিল পরীক্ষার হলে?

বিহারের একটি স্কুলে পরীক্ষা চলছিল। পরীক্ষা দিতে ঢুকেই অজ্ঞান হয়ে পড়ে দশম শ্রেণির ছাত্র। পরীক্ষা নিয়ে ভীতি নয়, নিজের মুখেই আসল ঘটনা স্বীকার করল অসুস্থ ছাত্র।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৪৭
Share:

পরীক্ষা দিতে এসেই জ্ঞান হারাল ছাত্র। প্রতীকী ছবি।

বিহারের শরীফ আল্লামা ইকবাল কলেজের পরীক্ষার সিট পড়েছিল স্থানীয় এক স্কুলে। পরীক্ষা দিতে ঢুকেই অজ্ঞান হয়ে যায় দশম শ্রেণির এক ছাত্র। সঙ্গে সঙ্গে ওই অসুস্থ ছাত্রকে স্থানীয় একটি স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। ধুম জ্বর চলে আসায় সেখান থেকে হাসপাতালে স্থানান্তরিত করা হয় তাকে। পরীক্ষার-নিরীক্ষার পর অবশ্য চিকিৎসরা জানান, ভয় থেকেই এমনটা হয়েছে।

Advertisement

স্কুলে ভাল ছাত্র হিসাবে পরিচিত ওই কিশোর। প্রতি বছর বার্ষিক পরীক্ষায় ভাল ফল করে সে। ফলে পরীক্ষা নিয়ে ভয় পাওয়ার বিষয়টি অস্বাভাবিকই লাগছিল চিকিৎসক এবং বাকি পড়ুয়াদের কাছে। ছাত্রটি খানিক সুস্থ হতেই জানা গেল সত্যিটা।

যে ঘরে তার পরীক্ষা পড়েছিল, সেখানে সে ছাড়া বাকি পরীক্ষার্থী সকলেই মেয়ে। এতগুলি মেয়ের মাঝে একা বসে পরীক্ষা দিতে হবে ভেবেই আতঙ্কিত হয়ে পড়ে ছেলেটি। তাই নির্দিষ্ট সিটে বসার আগেই ভয়ে মাটিতে লুটিয়ে পড়ে। সেই সঙ্গে জ্বরও চলে আসে। শঙ্কর নামে অসুস্থ ওই ছাত্রের কাকিমা বলেন, ‘‘শঙ্কর এমনিতেই একা থাকতে পছন্দ করে। ওর বন্ধুসংখ্যাও কম। সারা ক্ষণই প়ড়াশোনা নিয়ে থাকে। পরীক্ষার হলে গিয়ে সব মেয়ে দেখেই তাই অসুস্থ হয়ে পড়ে।’’ স্কুল কর্তৃপক্ষ শঙ্করের পরীক্ষা পরে নেবেন বলে আশ্বাস দিয়েছে। আপাতত বিহারের সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন