Hygiene

Cleaning Tips: ঘরের কোন তিনটি জিনিসে কমোডের থেকেও বেশি জীবাণু থাকে?

ঘরের কয়েকটি জিনিস বারবার সাফ করতে হয়। কারণ সবচেয়ে বেশি ব্যাকটিরিয়া জমে সে সব জায়গায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২১ ১৬:১৮
Share:

প্রতীকী ছবি।

আপাতভাবে বাড়িটি দেখতে পরিষ্কার-পরিচ্ছন্ন। কিন্তু ঘরের কয়েকটি জিনিস পরিষ্কার করার কথা খেয়ালই নেই। এদিকে ভাবলে অবাক হবেন, সেই জিনিসগুলিতে শৌচালয়ের কমোডের চেয়েও বেশি জীবাণু থাকতে পারে! এমনকি, তা থেকে হতে পারে ব্যাকটিরিয়ার সংক্রমণও! কমোডে হাত দিলে তো সঙ্গে সঙ্গে সাবান দিয়ে ধুয়ে নিচ্ছেন। কিন্তু এই সব জিনিসের ক্ষেত্রে কী করেন?

Advertisement

কাটিং বোর্ড
সব্জি বা মাংসের টুকরো ছোট করে কাটার জন্য কাটিং বোর্ডের ব্যবহার করেন তো? কিন্তু সেটি পরিষ্কার রাখেন কি? গবেষণা বলছে কাটিং বোর্ডে একটি কমোডের তুলনায় ২০০ গুণ বেশি জীবাণু থাকে। তাই সব্জি কাটা হয়ে গেলে ভাল করে সাবান দিয়ে কাটিং বোর্ড ধুয়ে নিন। এবার একটি বালতির জলে ব্লিচ মেশান।সারা রাত বোর্ডটি সেই জলে ডুবিয়ে রাখুন। কাটিং বোর্ডটি কাঠের হলে, সারারাত না ডুবিয়ে, কিছুক্ষণ রেখে তুলে নিন।

প্রতীকী ছবি

কার্পেট
বাড়ি সাজাতে কার্পেট বিছিয়ে রেখেছেন? এই কার্পেটের উপরই ত্বকের মৃত কোষ, খাবারদাবার, ধুলো, পোষ্যর শরীরের লোম জমছে কিন্তু! ই কোলাই, স্ট্যাফিলোককাস ও সালমোনেলারমতো ব্যাকটিরিয়া তাই সহজেই বাসা বাঁধে কার্পেটে। কার্পেট নিয়মিত পরিষ্কার রাখতে ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করুন। আর বছরে অন্তত একবার পুরো কার্পেট তুলে পরিষ্কার করিয়ে আনুন।

Advertisement

টুথব্রাশ হোল্ডার
দাঁতের যত্ন নেবেন বলে সময়ে সময়ে ব্রাশ তো পাল্টাচ্ছেন! কিন্তু টুথব্রাশ হোল্ডারের দিকে তাকিয়েছেন কি? দাঁত মাজা হয়ে গেলে সাধারণত টুথব্রাশ হোল্ডারে ভিজে ব্রাশ রেখে চলে যাওয়ার অভ্যাস আছে অনেকেরই। তা থেকেই কিন্তু হোল্ডারে জন্মাতে পারে ব্যাকটিরিয়া। কমোডে যে কলিফর্ম মাত্র ৫ শতাংশ মেলে, তা টুথব্রাশ হোল্ডারে পাওয়া যায় প্রায় ২৭ শতাংশ! কাজেই শরীর ভাল রাখতে নিয়মিত টুথব্রাশ হোল্ডার পরিষ্কার করুন। কিছু দিন অন্তর তা বদলেও নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন