Lifestyle News

বেশি ভাজা আলু, বাদামি টোস্ট খেলে বাড়ে ক্যানসারের ঝুঁকি

ব্রেকফাস্টে কড়কড়ে ব্রাউন টোস্ট দিয়ে সকালটা শুরু করতে ভালবাসেন? আবার বাদামি করে সেঁকা বা ভাজা আলুর সঙ্গে গরম ভাত, ডালও বাঙালিদের দারুণ প্রিয়।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০১৭ ১৩:৪৩
Share:

ব্রেকফাস্টে কড়কড়ে ব্রাউন টোস্ট দিয়ে সকালটা শুরু করতে ভালবাসেন? আবার বাদামি করে সেঁকা বা ভাজা আলুর সঙ্গে গরম ভাত, ডালও বাঙালিদের দারুণ প্রিয়। কিন্তু গবেষকরা জানাচ্ছেন, এই খাবারের মধ্যেই লুকিয়ে রয়েছে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি।

Advertisement

সোমবার ব্রিটেনের একদল বিশেষজ্ঞের প্রকাশিত গবেষণা রিপোর্ট অনুযায়ী, ব্রেড বা আলু এমন ভাবে রান্না করা উচিত যাতে সোনালি-হলুদ রং ধরে। বেশি ভাজা বাদামি রঙের খাবারে এক ধরনের রাসায়নিক তৈরি হয় যা শরীরে গেলে ক্যানসার পর্যন্ত হতে পারে।

ব্রিটেনের সরকারি সংস্থা ফুড স্ট্যান্ডার্ড এজেন্সি (এফএসএ) জানাচ্ছে, কার্বোহাইড্রেট জাতীয় খাবার উচ্চ তাপমাত্রায় রান্না করলে অ্যাক্রিলামাইড রাসায়নিক তৈরি হয়। এই অ্যাক্রিলামাইড শরীরে ক্যানসার কোষ উত্পন্ন করে।

Advertisement

এফএসএ-র পলিসি ডিরেক্টর স্টিভ ওয়ার্ন বলেন, ‘‘আমরা এই খাবারগুলো খেতে বারণ করছি না। তবে ডায়েটে এই ধরনের খাবারের পরিমাণ নিয়ন্ত্রণে রাখুন।’’

মূলত হাই স্টার্চ জাতীয় খাবার যেমন আলু, রাঙাআলুর ক্ষেত্রে এই ঝুঁকি বেশি থাকলেও মূল জাতীয় সব্জি (কচু ইত্যাদি), ক্রাকার, সিরিয়াল, কিছু বেবি ফুড, ব্রেড, বিস্কিট ও কফির ক্ষেত্রেও এই ঝুঁকি রয়েছে বলে জানিয়েছে এফএসএ।

আরও পড়ুন: ক্যানসার রুখে দিতে পারে গোলমরিচ, বলছে গবেষণা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন