Lifestyle News

সুস্থ থাকতে বশে রাখুন এই তিন আবেগ

সুস্থ থাকার জন্য পরিমিত খাওয়া, এক্সারসাইজ, ঘুমের প্রয়োজন রয়েছে ঠিকই। কিন্তু তার পাশাপাশি বেশি দিন সুস্থ থাকতে ও হার্টের স্বাস্থ্য ভাল রাখতে মানসিক সুস্থতা ও আবেগের উপর নিয়ন্ত্রণ রাখাও গুরুত্বপূর্ণ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০১৭ ১৭:৫৪
Share:

সুস্থ থাকার জন্য পরিমিত খাওয়া, এক্সারসাইজ, ঘুমের প্রয়োজন রয়েছে ঠিকই। কিন্তু তার পাশাপাশি বেশি দিন সুস্থ থাকতে ও হার্টের স্বাস্থ্য ভাল রাখতে মানসিক সুস্থতা ও আবেগের উপর নিয়ন্ত্রণ রাখাও গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শুধু তিনটি ইমোশন কন্ট্রোল করলেই সুস্থ থাকতে পারে হার্ট।

Advertisement

রাগ

গবেষকরা জানাচ্ছেন অতিরিক্ত রাগ বা রাগ পুষে রাখার কারণে হার্ট অ্যাটাক পর্যন্ত হতে পারে। রাগের মতো নেগেটিভ ইমোশন আমাদের অস্থির করে তোলেও রক্তচাপ বাড়িয়ে দেয়। ফলে রক্ত জমাট বাঁধার সম্ভাবনা বাড়ে। তাই কিছু এক্সারসাইজের পাশাপাশি রাগ নিয়ন্ত্রণ করলে রক্তে ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়ে, রক্তচাপ কমে ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে।

Advertisement

অবসাদ

হার্টের বিভিন্ন সমস্যার সঙ্গে অবসাদ, উত্কণ্ঠা, স্ট্রেসের সম্পর্ক খুব গভীর। অনেক দিন ধরে অবসাদে ভুগলে অবশ্যই হার্টের স্বাস্থ্য পরীক্ষা করান বা হার্টের সমস্যা হলে অবসাদে ভুগছেন কিনা তা পরীক্ষা করিয়ে নিন।

মানসিক ক্লান্তি

ক্লান্তি শুধু শারীরিক হয় না। কাজের চাপ, ব্যস্ততা, সব দিক সামলাতে সামলাতে আমরা মানসিক ভাবেও ক্লান্ত হয়ে পড়ি। দীর্ঘ দিন ধরে মানসিক চাপ আমাদের হার্ট ও মস্তিষ্কের উপর ক্ষতিকারক প্রভাব ফেলে।

আরও পড়ুন: গোঁসা ভাঙাতে ভাঙচুর, গুরুগ্রামে খুলল ‘ব্রেকরুম’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন