Optical Illusion

Optical Illusion: প্রথম কী দেখছেন ছবিতে, তা-ই কি বলে দিতে পারবে আপনার মনের অবস্থা?

নেটমাধ্যমে ঝড় তুলেছে একটি ‘অপটিক্যাল ইলিউশনের’ ছবি। এই ছবিতে প্রথমে কী দেখছেন তা-ই নাকি বলে দিতে পারবে যে কোনও ব্যক্তির মনের অবস্থা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২২ ০৭:৪৬
Share:

কী দেখছেন প্রথমে? ছবি: সংগৃহীত

কয়েক দিন ধরেই নেটমাধ্যমে ঘুরছে বিচিত্র ‘দৃষ্টিবিভ্রম’ বা ‘অপটিক্যাল ইলিউশনের’ একটি ছবি। অনেকেই দাবি করেন, এই ধরনের ছবি আমাদের মস্তিষ্কের বিভিন্ন দিক উন্মোচিত করে। এ বার তেমনই একটি ছবি ঝড় তুলেছে নেটমাধ্যমে।

Advertisement

কালো প্রেক্ষাপটে কয়েকটি সাদা গম্বুজ রয়েছে ছবিটিতে। কিন্তু গম্বুজগুলির আকার এমনই, যে তা কালো রঙের প্রেক্ষাপটে দেখে মনে হতে পারে যে দু’জন মানুষ মুখ নিচু করে মুখোমুখি দাঁড়িয়ে রয়েছেন। কিন্তু এই ধরনের ছবির কি কোনও অন্তর্নিহিত অর্থ আছে?

ছবিটি যাঁরা নেটমাধ্যমে ছড়িয়ে দিচ্ছেন তাঁদের দাবি, যদি কেউ প্রথমে গম্বুজ দেখতে পান তবে তিনি নাকি জীবনে সুরক্ষিত থাকতে পছন্দ করেন। আর যাঁরা প্রথমে মুখোমুখি দাঁড়িয়ে থাকা দু’জন মানুষকে দেখছেন, তাঁরা মানসিক ভাবে আবদ্ধ বোধ করছেন। তবে এই দাবির পিছনে কোনও বিজ্ঞানসম্মত কারণ আছে কি না, তা উল্লেখ করেননি কেউই। ফলে এই ধরনের দাবিকে ধ্রুব সত্য না ভেবে গোটা অপটিকাল ইলিউশনটিকে নিছক মজার জিনিস ভাবাই বিচক্ষণতার পরিচয় বলে মত বিশেষজ্ঞদের।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন