COVID 19

Covid-19: করোনা থেকে সেরে ওঠার কত দিন পরে আবার পরীক্ষা করাতে পারেন, কী বলছে আইসিএমআর

১২০ দিনের মধ্যে কোভিড পরীক্ষা করলে, তার ফল পজিটিভ আসতে পারে। এমনটা ঘটে শরীরে করোনাভাইরাসের মৃত কোষের উপস্থিতির কারণে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ মে ২০২১ ১৯:০২
Share:

এক বার সুস্থ হয়ে যাওয়ার পরে আবার কখন করাতে পারবেন কোভিড পরীক্ষা? ছবি: সংগৃহীত

এক বার কোভিড সংক্রমণ থেকে সেরে ওঠার পর ১০২ দিনের মধ্যে আর কোভিড পরীক্ষার প্রয়োজন নেই। এমনই বলছে ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ’ (আইসিএমআর)। আইসিএমআর-এর তরফে বলা হয়েছে, বহু ক্ষেত্রেই এই সময়সীমার মধ্যে কোভিড পরীক্ষা করলে, তার ফল পজিটিভ আসতে পারে। এমনটা ঘটে শরীরে করোনাভাইরাসের মৃত কোষের উপস্থিতির কারণে।

Advertisement

অস্ত্রোপচারের আগে বহু রোগীকেই কোভিড পরীক্ষার নেগেটিভ রিপোর্ট জমা দিতে হয়। কিন্তু যাঁরা এক বার কোভিড সারিয়ে উঠছেন, তাঁদের যদি অস্ত্রোপচারের প্রয়োজন হয়, তাঁদেরও কি সেই রিপোর্ট দরকার? এই বিষয় নিয়ে সংশয় কাটাতে আইসিএমআর-এর তরফে বলা হয়েছে, কোভিড সংক্রমণ থেকে সেরে ওঠার বেশ কিছু দিন পরেও করোনাভাইরাসের মৃত কোষ আক্রান্তের শরীরে থেকে যায়। আরটি-পিসিআর পরীক্ষার সময় লালারসের সঙ্গে সেই মৃত কোষ উঠে আসে। তার ফলে পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসতেই পারে। কিন্তু আসলে ওই মৃত কোষগুলি একবারেই ক্ষতিকারক নয়, অন্যকে সংক্রমিত করার ক্ষমতাও নেই সেগুলির। ফলে পরীক্ষার রিপোর্টের এই ‘পজিটিভ’ ফল ভুল পথে চালিত করতে পারে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

আইসিএমআর-এর তরফে বলা হয়েছে, এখনও পর্যন্ত এমন উদাহরণ নেই, যেখানে ১০২ দিনের মধ্যে কোভিড ফিরে এসেছে। এই সময়সীমা পার করে কোভিড পরীক্ষা করানো যেতে পারে। এবং সে ক্ষেত্রে যদি পরীক্ষার ফল পজিটিভ আসে, তা হলে ধরে নেওয়া যেতে পারে, নতুন করে সংক্রমণ হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন