Bangladesh

গরু-ছাগলের র‍্যাম্প শো বাংলাদেশে, দেব-জিৎ-রোনাল্ডোর সাজ দেখতেই হাজির শয়ে শয়ে দর্শক

বাংলাদেশের ঢাকার আগারগাঁওতে অনুষ্ঠিত হল ক্যাটেল এক্সপো। শুক্রবার সেখানেই অনুষ্ঠিত হয় গবাদি পশুর র‍্যাম্প শো।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ১২:১৮
Share:

ঝলমলে আলোয় গরু-মহিষ নিয়ে হাজির হন খামার মালিকরা। ছবি: সংগৃহীত

কোনওটির নাম রোনাল্ডো, কোনওটির নাম মেসি, কারও কারও নাম আবার দেব, জিৎ। ঝলমলে পোশাক পরে তারা হেঁটে যাচ্ছে দর্শকের সামনে দিয়ে। সঙ্গে রয়েছে জমকালো আলো, বাজছে মাইক। উচ্ছ্বসিত দর্শক হাততালি দিচ্ছেন। তবে এই রোনাল্ডো, মেসিরা মানুষ না, গবাদি পশু। বাংলাদেশের ঢাকার আগারগাঁওতে সম্প্রতি অনুষ্ঠিত হল ক্যাটেল এক্সপো। শুক্রবার সেখানেই অনুষ্ঠিত হয় গবাদি পশুর র‍্যাম্প শো।

Advertisement

সন্ধ্যার আগেই এক্সপোর কিছুটা জায়গা ঘিরে দেওয়া হয়। ঝলমলে আলোয় গরু-মহিষ নিয়ে হাজির হন খামার মালিকরা। বাংলাদেশের যমুনা টিভির খবর, প্রায় ১৫০টি খামারের সদস্য অংশ নেন এই প্রদর্শনীতে। ছোট ভুট্টি প্রজাতির গরু থেকে বিশালাকার ১৫০০ কেজির মহিষ, রংবেরঙের ‘পোশাকে’ সাজানো গবাদি পশু নিয়ে দর্শকের সামনে দিয়ে হেঁটে যান খামারের সদস্যরা। গরু-মহিষ ছাড়াও ছাগল নিয়ে উপস্থিত হন কিছু খামার মালিক। কেবল ঢাকা নয়, ঢাকার বাইরে থেকেও বহু মানুষ হাজির হন প্রদর্শনীতে। আয়োজকদের দাবি, এই ধরনের র‍্যাম্প শো বাংলাদেশে এই প্রথম। এই ধরনের প্রদর্শনী আগে দেখেননি বলে জানিয়েছেন দর্শকদের একাংশও।

বাংলাদেশের ক্যাটেল ফারমার্স অ্যাসোসিয়েশনের সভাপতি বোরহানুল হাসান চৌধুরী সালেহীন সংবাদমাধ্যমে জানিয়েছেন, গবাদি পশু ক্রয়-বিক্রয়ের কোনও ব্যবস্থা ছিল না এই এক্সপোতে। ক্রেতা ও দেশবাসীর কাছে বিভিন্ন ধরনের গবাদি পশুর প্রদর্শনই এই এক্সপোর মূল লক্ষ্য। ভবিষ্যতে আবারও এই ধরনের মেলা আয়োজনের কথা ভাবছেন আয়োজকেরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন