Walt Disney

‘মেটাভার্স’ প্রকল্পের তত্ত্ববধানে বদল আনতে আবার কর্মী ছাঁটাই ওয়াল্ট ডিজ়নির

নতুন প্রজন্মকে ‘মেটাভার্স’ প্রকল্পের স্বাদ দিতে ‘নেক্সট জেনারেশন স্টোরিটেলিং’ এর পরিকল্পনা করেছিলেন প্রাক্তন সিইও বব চাপেক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১৩:৩১
Share:

এর আগেও ফেব্রুয়ারি মাস নাগাদ ওয়াল্ট ডিজ়নি থেকে প্রায় ৭ হাজার কর্মীকে সরানো হয়েছিল। ছবি- সংগৃহীত

আবারও বড় কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজ়নির। এক ধাক্কায় প্রায় সাত হাজার কর্মী ছাঁটাই করল ওয়াল্ট ডিজ়নি। ‘নেক্সট জেনারেশন স্টোরিটেলিং’ বিভাগ, গ্রাহক পরিষেবা বিভাগ পুর্নগঠনের জন্য এবং পরিবর্তিত অর্থনীতির সাপেক্ষে গোটা বিভাগ থেকে প্রায় ৭ হাজার কর্মীকে ছাঁটাই করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন প্রজন্মকে ‘মেটাভার্স’ প্রকল্পের স্বাদ দিতে ‘নেক্সট জেনারেশন স্টোরিটেলিং’ এর পরিকল্পনা করেছিলেন প্রাক্তন সিইও বব চাপেক। ‘দ্য ওয়াল স্ট্রিট জার্নাল’-এর তথ্য অনুযায়ী, 'নেক্সট জেনারেশন স্টোরিটেলিং’ বিভাগ থেকে মোট ৫০ সদস্যকে ছাঁটাই করা হয়েছে।

Advertisement

টুইটারের হাত ধরে কর্মী ছাঁটাইয়ের পর্ব শুরু হয়েছিল। তার পর একে একে মাইক্রোসফ্‌ট, গুগলের পথ অনুসরণ করে কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করেছিল জ়ুম সংস্থা। এর আগেও ফেব্রুয়ারি মাস নাগাদ ওয়াল্ট ডিজ়নি থেকে প্রায় ৭ হাজার কর্মীকে সরানো হয়েছিল। ২০২১ সালের বার্ষিক রিপোর্ট অনুযায়ী, সেই বছর ২ অক্টোবর পর্যন্ত প্রায় দু’লক্ষ কর্মীকে নিযুক্ত করা হয়েছিল। তাঁদের মধ্যে ৮০ শতাংশ সংস্থার পূর্ণ সময়ের কর্মী। কিন্তু এর মধ্যেই কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিলেন সিইও। গত তিন মাসের তুলনায় ডিজ়নির প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের সংখ্যাও এক শতাংশ কমে গিয়েছে বলে সংস্থার তরফে জানানো হয়েছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন