Dhanteras 2022

ধনতেরসে কিনতে নেই রান্নাঘরের কোন জিনিসগুলি? কেনই বা সে সব না কিনতে বলা হয়?

সোনা বা রুপো কেনার সাধ থাকলেও সাধ্য থাকে না অনেকের। কিন্তু এমন অনেক জিনিস আছে, যা এই বিশেষ তিথিতে কেনা অমঙ্গল মনে করেন অনেকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২২ ২২:০৫
Share:

আশ্বিন মাসের ত্রয়োদশী তিথিতে ধন-সম্পদ বৃদ্ধির আশায় অনেকে বাড়িতে লক্ষ্মীপুজো করেন। ছবি : সংগৃহীত

আশ্বিন মাসের ত্রয়োদশী তিথিতে ধন-সম্পদ বৃদ্ধির আশায় অনেকে বাড়িতে লক্ষ্মীপুজো করেন। অবাঙালিদের মধ্যে বিভিন্ন ধাতু কেনার চল রয়েছে। সোনা বা রুপো কেনার সাধ থাকলেও সাধ্য থাকে না অনেকের। তাই অন্যান্য ধাতু কেনার প্রতি ঝোঁক থাকে ক্রেতাদের। কিন্তু এমন অনেক জিনিস আছে, যা এই বিশেষ তিথিতে কেনা অমঙ্গল মনে করেন কেউ কেউ।

Advertisement

ধনতেরসে কী কী না কিনতে বলা হয়?

১) লোহার জিনিস

Advertisement

সোনা, রুপো না কিনতে পারলেও ভুলেও লোহার জিনিস কিনবেন না বলে বলা হয়। অনেকেই মনে করেন, ধনতেরসের দিন লোহার মতো কঠিন ধাতু কিনলে মা লক্ষ্মী রুষ্ট হন বলে মানা হয়।

ধনতেরসের দিন লোহার মতো কঠিন ধাতু কিনলে মা লক্ষ্মী রুষ্ট হন বলে মানা হয়। ছবি : সংগৃহীত

২) ফাঁকা কলসি

যে কোনও রীতি-রেওয়াজের সঙ্গে জড়িয়ে থাকে অনেক সংস্কারও। ধনতেরসের দিনে ধাতু কেনা হয় ধন-সম্পদ বৃদ্ধি হওয়ার আশায়। বদলে ফাঁকা কলসি কিনে ঘরে আনলে নাকি ধন-সম্পদও ফাঁকা হয়ে যায় বলে অনেকের ধারণা।

৩) ধারালো জিনিস

কোনও কিছু কাটা বা ধ্বংস করার জন্যই ছুরি, কাঁচি, বটি এই জাতীয় জিনিস কেনা হয়। আশ্বিন মাসের ত্রয়োদশী তিথিতে এই রকম ধারালো জিনিস কিনলে, তা পরিবারের জন্য অশুভ বলে মানা হয়।

৪) কাচের বাসন

জ্যোতিষশাস্ত্র মতে, কাচের সঙ্গে সম্পর্ক রয়েছে রাহুর। ছায়া গ্রহ রাহুকে অশুভ বলেই মনে করেন অনেকে। তার প্রকোপ থেকে বাঁচতে অনেকেই আবার অনেক পুজোও করেন। তাই যেচে রাহুর প্রতীককে এই দিনে বাড়িতে কিনে না আনাই ভাল বলে মানা হয়।

৫) তেল বা ঘি

তেল বা ঘিকে শুভ বলে মনে করেন না অনেকেই। তাই এই বিশেষ তিথিতে তেল বা ঘি কেনা থেকে বিরত থাকাই ভাল বলে মানা হয় বহু বাড়িতে।

৬) স্টিলের বাসন

অনেকেই জানেন না যে, স্টিল একটি শংকর ধাতু। যা তৈরি করতে অন্যান্য ধাতুর সঙ্গে লোহাও মেশাতে হয়। ধনতেরসে লোহা কেনা যদি অশুভ হয়, তা হলে সেই একই দোষে দুষ্ট স্টিলও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন