Bhai Phonta Gifts

ভাইফোঁটায় কী উপহার দেবেন বুঝতে পারছেন না? রইল সাধ্যের মধ্যে সাধপূরণের সুলুক সন্ধান

ভাইয়ের জন্য উপহার বাছতে গিয়েই নাকানি-চোবানি খান দিদি-বোনেরা। সাধ্যের মধ্যে সাধ পূরণের কথা মাথায় রেখে চলে উপহার বাছাইয়ের পর্ব। পকেটের ভার তেমন না বা়ড়িয়ে কী উপহার দিতে পারেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২২ ২১:৫৩
Share:

রইল তেমনই কয়েকটি ভিন্ন স্বাদের উপহারের সুলুক সন্ধান। প্রতীকী ছবি।

বারো মাস নানা উৎসবের সমারোহ লেগেই থাকে। তবে ভাইবোনেরা সারা বছর যে উৎসবের জন্য মুখিয়ে থাকেন তা হল ভাইফোঁটা। এই একটা দিন ঘিরে ভাই আর বোনের সারা বছরের দীর্ঘ প্রতীক্ষা। ভাইয়ের মঙ্গল কামনা করে সকাল থেকে বোনেরা উপোস করে থাকেন। তার পর ফোঁটা দেওয়ার জোগাড়। সারা বছর শত ঝগড়া, খুনসুটি সত্ত্বেও এই দিনটা একেবারে আনন্দে কাটিয়ে দেন সকলে। কপালে ফোঁটা দিয়ে মিষ্টিমুখ করানোর পর আসে উপহার বিনিময়ের পালা। ভাইয়ের জন্য বিশেষ উপহার বাছতে গিয়েই নাকানি-চোবানি খান দিদি-বোনেরা। সাধ্যের মধ্যে সাধ পূরণের কথা মাথায় রেখেই মূলত চলে উপহার বাছাইয়ের পর্ব। পকেটের ভার তেমন না বা়ড়িয়ে, কী ভাবে উপহার দেওয়া যায়, সে দিকে নজর দেওয়াও জরুরি। রইল তেমনই কয়েকটি ভিন্ন স্বাদের উপহারের সুলুক সন্ধান।

Advertisement

পকেটের ভার তেমন না বা়ড়িয়ে, কী ভাবে উপহার দেওয়া যায়, সে দিকে নজর দেওয়াও জরুরি। প্রতীকী ছবি।

স্মার্ট ওয়াচ

ভাই কি খুব ‘টেকস্যাভি’? তা হলে তাঁর কব্জিতে পরিয়ে দিতে পারেন আধুনিক মানের স্মার্ট ওয়াচ। অনেকেই দারুণ পছন্দ করেন এই ধরনের ঘড়ি। দেখতেও সুন্দর আবার। আবার নানা গুণাবলিও রয়েছে। টি-শার্ট আর জিনসের সঙ্গে স্মার্ট ওয়াচ পরে নিলেই আলাদা করে আর সাজের দরকার পড়ে না। উৎসবের দিনে ভাইয়ের মন ভাল করে দিতে এই ঘড়ি দিতেই পারেন। স্মার্ট ওয়াচ শুনেই ভাবছেন সাধ্যের বাইরে? তা কিন্তু নয়। বিভিন্ন দামে এখন এই ধরনের ঘড়ি পাওয়া যায়।

Advertisement

অ্যাকোয়ারিয়াম

অনেকেরই উপহার হিসাবে অ্যাকোয়ারিয়ামের কথা মাথায় আসবে না। দাদা বা ভাই যদি খুব মাছ ভালবাসেন সে ক্ষেত্রে কাচের বড় ফিশ বোল কিন্তু দারুণ একটা উপহার হতে পারে। অ্যাকোয়ারিয়াম ভর্তি নীল জলের মধ্যে নানা রঙের মাছ খেলে বেড়াচ্ছে। এর চেয়ে স্নিগ্ধ উপহার আর কী বা হতে পারে।

শেভিং কিট

ছেলেদের জন্য এটা খুবই কাজের জিনিস। তাই ভাইয়ের প্রয়োজনের কথা মাথায় রেখে তাঁকে দিতে পারেন শেভিং কিট। ভাই সত্যিই খুশি হবে। পকেটের উপর বেশি চাপও পড়ল না। আবার যাঁকে উপহার দিচ্ছেন, তিনিও খুশি হলেন।

ট্র্যাভেল ব্যাগ

দাদা বা ভাইটি কি খুব ঘুরতে ভালবাসেন? মাঝেমাঝেই বেড়াতে চলে যান? তা হলে কিন্তু উপহার হিসাবে দিতে পারেন ট্র্যাভেল ব্যাগ। তিনি খুশি হবেন। কেনার আগে এক বার জেনে নিতে পারেন ভাই কোন সংস্থার ব্যাগ বেশি পছন্দ করেন। সেই অনুযায়ী কিনুন। তা হলে সুবিধা হবে।

মানিব্যাগ

ব্যস্ততার কারণে নিজের মানিব্যাগটি বদলাতে ভুলে যান অনেকেই। এই ভাইফোঁটায় সেই দায়িত্ব নিন আপনি। খুব কাজের জিনিস। সবারই দরকার হয়। ভাল মানের চামড়ার ব্যাগ দিতে পারেন। যাতে অনেক দিন পর্যন্ত টেকসই হয়। আবার এখন পুরুষদেরও নানা ধরনের নকশা করা মানিব্যাগ পাওয়া যায়। তেমন একটি ভাইয়ের জন্য বেছে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন