doctors

অপারেশন থিয়েটারে কেন সবুজ পোশাক পরেন চিকিৎসকরা?

বেশির ভাগ ক্ষেত্রেই অপারেশন থিয়েটারের ভিতর চিকিৎসকরা সবুজ পোশাকের ব্যবহার করেন। মাথার টুপি, মাস্কের রংও সবুজ হয়। এত রং থাকতে কেন এই সবুজ রঙকেই বেছে নেওয়া হল এ সব ক্ষেত্রে?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০১৮ ১৪:৪৪
Share:

অপারেশন থিয়েটারে এমন সবুজ রঙের পোশাকই পরেন চিকিৎসকরা। ছবি: শাটারস্টক।

গলায় স্টেথোস্কোপ, মাথায় মেডিক্যাল ক্যাপ, নাক-মুখ ঢাকা মাস্কে, হাতে গ্লাভস। সাদা পোশাকের উপর একটা অ্যাপ্রন। এক কথায় অপারেশন থিয়েটারে চিকিৎসকের জন্য বরাদ্দ পোশাক এমনই।

Advertisement

তবে খেয়াল করে দেখেছেন কি, বেশির ভাগ ক্ষেত্রেই অপারেশন থিয়েটারের ভিতর চিকিৎসকরা সবুজ পোশাকের ব্যবহার করেন। মাথার টুপি, মাস্কের রংও সবুজ হয়। ওটি-র দেওয়াল, রোগীর শয্যায় ব্যবহৃত চাদর সবই সবুজ রঙের।

কখনও ভেবে দেখেছেন কি, এত রং থাকতে কেন এই সবুজ রঙকেই বেছে নেওয়া হল এ সব ক্ষেত্রে? হয়তো ভাবছেন সবুজ চোখের জন্য উপকারী, তাই? খুব একটা ভুল ভাবেননি আপনি। তবে কেবল চোখের আরামের জন্যই নয়, এই রং বাছার নেপথ্যে রয়েছে আরও কিছু বৈজ্ঞানিক কারণ।

Advertisement

আরও পড়ুন: এ সব কাপে চা খান? ডেকে আনছেন মারাত্মক বিপদ!

কেমন সে সব? বিশেষজ্ঞদের মতে, অপারেশন থিয়েটার মানেই সারা ক্ষণ রক্ত নিয়ে কাজ। এক একটি অপারেশনের সময়সীমাও কম নয়। এত ক্ষণ একটানা লাল রক্ত দেখতে দেখতে চিকিৎসক-নার্সদের চোখ ধাঁধিয়ে যায়, সব জায়গাতেই লালচে দাগ দেখেন। দৃষ্টি বিভ্রমের ফলে অপারেশন করতে অসুবিধা হয়। তখন চারপাশের সবুজ রং ও পোশাকের সবুজ তাঁদের চোখকে আরাম দেয়। লালচে দেখা প্রশমিত করে।

আরও পড়ুন: ফ্রিজে এ সবও রাখেন না কি? তা হলে আজ থেকেই মত বদলান

কেন চোখ আরাম পায় সবুজে, আর কেনই বা ধাঁধিয়ে যায় দীর্ঘ লাল রঙে? এর ব্যাখ্যা দিলেন চক্ষু বিশেষজ্ঞ হিমাদ্রী দত্ত। তাঁর মতে, মানুষের চোখের কোনও কোষ প্রধানত তিন প্রকার রঙের হয়, লাল, সবুজ ও নীল। এই ধরনের কোষের সংখ্যা ৬০-৭০ লক্ষ। যার মধ্যে ৪৫ শতাংশই সবুজ রঙের। তাই মানুষের চোখ সবুজ রঙে আরাম পায়। লাল কোষের সংখ্যা সবচেয়ে কম থাকায় একটানা লাল রং সমস্যা তৈরি করে চোখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন