Inspirational story

লোডশেডিংয়ের মধ্যেই প্রসববেদনা, রোগীর প্রাণ বাঁচাতে ঘূর্ণিঝড় উপেক্ষা করে হাজির হলেন চিকিৎসক

ক্যারেবিয়ান দ্বীপ পুয়ের্তো রিকোর এক চিকিৎসকের কাজ নজর কেড়েছে বহু মানুষের। জাসিকা রদ্রিগেজ নামের ওই চিকিৎসক ঘূর্ণিঝড়ের মধ্যেই পৌঁছে গিয়েছিলেন এক অন্তঃসত্ত্বা তরুণী ও তাঁর সন্তানকে বাঁচাতে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২২ ১৫:০০
Share:

প্রলয় ঝড়ের মাঝেও উজ্জ্বল মানবিকতা। ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড়ের তাণ্ডবের মাঝেও উজ্জ্বল মানবিকতার ছবি। সম্প্রতি ঘূর্ণিঝড় ফিয়োনার দাপটে তছনছ হয়েছে ক্যারেবিয়ান দ্বীপপুঞ্জের বিস্তীর্ণ অঞ্চল। কঠিন পরিস্থিতির মধ্যেও ক্যারেবিয়ান দ্বীপ পুয়ের্তো রিকোর এক চিকিৎসকের কাজ নজর কেড়েছে বহু মানুষের। জাসিকা রদ্রিগেজ নামের ওই চিকিৎসক হারিকেনের মধ্যেই পৌঁছে গিয়েছিলেন এক অন্তঃসত্ত্বা তরু‌ণী ও তাঁর সন্তানকে বাঁচাতে।

Advertisement

পুয়ের্তো রিকোর পোনসে অঞ্চলের বাসিন্দা ওই চিকিৎসক। সেখানেই নিজস্ব স্বাস্থ্যকেন্দ্র চালান। ওই অঞ্চলে প্রায় ১৩৬ কিলোমিটার বেগে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় ফিয়োনা। প্রশাসনের কড়া নির্দেশ ছিল, ঝড়ের মধ্যে যেন কেউ বাড়ির বাইরে না বেরোন। কিন্তু সেই নির্দেশ মানা সম্ভব হয়নি জাসিকার পক্ষে। হঠাৎই ফোন আসে, প্রসববেদনা শুরু হয়েছে এক তরুণীর। ঝড়ের মধ্যেই নিজে গাড়ি চালিয়ে স্বাস্থ্যকেন্দ্রে পৌঁছে যান চিকিৎসক।

এখানেই শেষ নয় বিড়ম্বনা। ঝড়ে বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়ে পড়ে বিস্তীর্ণ অঞ্চল। লোডশেডিংয়ের মধ্যেই কোনওক্রমে জেনারেটর চালিয়ে পাঁচ ঘণ্টার প্রচেষ্টায় নবজাতককে বার করেন চিকিৎসক। লড়াই দীর্ঘ হলেও সুস্থ আছেন মা-সদ্যোজাত দু’জনেই। প্রশাসন জানিয়েছে, গোটা দ্বীপে প্রায় পনেরো লক্ষ মানুষ বিদ্যুৎহীন অবস্থায় থাকতে বাধ্য হন ঝড়ের সময়ে। প্রায় ৫ লক্ষ মানুষের কাছে ছিল না খাওয়ার জল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন