Corona

করোনার কারণে সমস্যা হতে পারে কানে, কমে যেতে পারে শোনার ক্ষমতা

শুধু উপসর্গই নয়, করোনা সেরে যাওয়ার পরেও এই সমস্যা দেখা দিতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২১ ১০:৩৯
Share:

করোনার কারণে কমে যাচ্ছে শোনার ক্ষমতা। ছবি: সংগৃহীত

প্রধান কিছু উপসর্গের পাশাপাশি নিয়মিতই ধরা পড়ছে করোনার নতুন নতুন উপসর্গ। হালে যেমন বিজ্ঞানীরা বলছেন কানের সমস্যা বা শোনার ক্ষমতা কমে যাওয়াও হতে পারে করোনার উপসর্গ। শুধু উপসর্গই নয়, করোনা সেরে যাওয়ার পরেও এই সমস্যা দেখা দিতে পারে।

Advertisement

এর পিছনে রয়েছে স্নায়বিক সমস্যা। করোনাভাইরাস শরীরের বহু ক্ষতি করে। তার মধ্যে স্নায়ুর ক্ষতি একটি। প্রাথমিক অবস্থায় টের না পাওয়া গেলেও পরবর্তী সময়ে অনেকেই বুঝতে পারেন, শরীরের নানা জায়গায় স্নায়ুর সমস্যা দেখা দিচ্ছে করোনার দীর্ঘ প্রভাব হিসেবে। এর মধ্যে কানের সমস্যাটি অন্যতম।

কী হয় এ ক্ষেত্রে? ইংরেজিতে যাকে বলে ‘টিনিটাস’ বা কান ভোঁ ভোঁ করা, তেমন সমস্যার কথা জানিয়েছেন বহু কোভিড আক্রান্তই। চিকিৎসকেরা বলছেন, অনেকের ক্ষেত্রে কান এবং মস্তিষ্কের সংযোগকারী স্নায়ু ক্ষতিগ্রস্ত হচ্ছে করোনায়। ফলে এই সমস্যা দেখা দিচ্ছে।

Advertisement

কারও ক্ষেত্রে এই সমস্যা কয়েক দিন বা বড়জোর এক মাসের মধ্যে সেরে যাচ্ছে। কিন্তু কিছু অল্প ক্ষেত্রে তা সারতে সময় নিচ্ছে অনেক দিন। এ সব ক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার। না হলে ভবিষ্যতে শোনার ক্ষমতা কমে যাওয়ার আশঙ্কাও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন