Home Cleaning

Cleaning Tips: জলের দাগ পড়ছে স্টিলের সিঙ্কে? লেবু আর ভিনিগারেই হবে সব উধাও

হাতের কাছের সাধারণ কিছু জিনিস দিয়েই নতুনের মতো করে ফেলা যায় স্টিলের সিঙ্ক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২১ ২৩:৪৪
Share:

প্রতীকী ছবি।

অনেক ক্ষণ ধরে রান্নাঘর পরিষ্কার করলেন। সাবান জল দিয়ে সব মুছলেন। তবু যেন মনের মতো দেখাচ্ছে না সাধের হেঁশেলটি। সিঙ্কের গায়ের দাগ উঠছে না যে!

Advertisement

এমন তো হয়েই থাকে। তবে তার জন্য মন খারাপ করার প্রয়োজন নেই। বাইরে থেকে লোক ডেকে আনারও দরকার নেই। এমনকি, বিশেষ কোনও জিনিস কিনতেও ছুটতে হবে না বাজারে। হাতের কাছের সাধারণ কিছু জিনিস দিয়েই নতুনের মতো করে ফেলা যায় স্টিলের সিঙ্ক।

কী কী লাগবে স্টিলের সিঙ্ক ধোয়াতে?

Advertisement

১) এক টুকরো কাপড়

২) লেবু

৩) ভিনিগার

৪) নারকেল তেল

৫) বাসন ধোয়ার তরল সাবান

৬) বেকিং সোডা

প্রতীকী ছবি।

কী ভাবে সাফ করবেন নিজের হেঁশেলের সিঙ্ক?

প্রথমে সিঙ্ক থেকে সব বাসন সরিয়ে ফেলতে হবে। তার পর গরম জল দিয়ে জায়গাটি ভাল ভাবে ধুতে হবে। এ বার গোটা সিঙ্কে বেকিং সোডা ছড়িয়ে দিন এবং কাপড়ের টুকরোর মধ্যে তিন ফোঁটা বাসন মাজার সাবান দিয়ে ভাল ভাবে সিঙ্কটি ঘষতে থাকুন। যে সব জায়গায় জলের দাগ বেশি, সেখানে একটু বেশি জোর দিয়ে ঘষুন। তার পর আবার গরম জল দিয়ে সিঙ্ক ধুয়ে ফেলুন।

এর পরেও কয়েকটি জায়গায় গাঢ় দাগ থাকবে। অর্ধেক পাতি লেবু সে সব দাগের উপর ভাল ভাবে ঘষুন। তার পর একটি কাপড়ের টুকরো ভিনিগারে ভিজিয়ে নিন। সেই কাপড়টি দিয়ে লেবুর রস লাগানো জায়গাগুলি মুছে নিন। সব দাগ উধাও হবে। আর এক বার ভাল ভাবে জল দিয়ে সিঙ্ক ধুয়ে নিলেই হবে।

শুকিয়ে গেলে একটি কাপড়ে নারকেল তেল নিয়ে গোটা সিঙ্ক এক বার মুছে নিন। একেবারে নতুনের মতো চকচক করবে সিঙ্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন