Fruits

Fruits: বিকেলে ফল খাওয়া অভ্যাস? কেন তা বদলাতে হবে

দিনের যে কোনও সময়েই ফল খেলে যে এক ভাবে উপকার হবে, তা কিন্তু নয়। ফলের সব রকমের উপাদান ভাল ভাবে শরীরে প্রবেশ করে, যদি তা খাওয়া যায় সূর্যাস্তের আগে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২১ ১৬:৩৩
Share:

প্রতীকী ছবি।

বিভিন্ন ধরনের পুষ্টিকর উপাদানে ভরপুর একটি খাবার হল ফল। এতে পেট ভরে। আবার স্বাস্থ্যের যত্নও হয়। দিনে দু’টি ফল খেলে শরীর-স্বাস্থ্য নিয়ে কমই ভাবতে হবে। ওজন কমে, ত্বক ভাল থাকে। আবার বিভিন্ন ধরনের রোগও দূরে থাকে নিয়মিত ফল খাওয়া হলে। কিন্তু ফলের সম্পূর্ণ উপকার পেতে হলে তা খেতে হবে সময় মতো। দিনের যে কোনও সময়েই ফল খেলে যে এক ভাবে উপকার হবে, তা কিন্তু নয়। ফলের সব রকমের উপাদান ভাল ভাবে শরীরে প্রবেশ করে, যদি তা খাওয়া যায় সূর্যাস্তের আগে।

Advertisement

বিকেল কিংবা সন্ধ্যায় ফল খেলে হজমের সমস্যা হতে পারে বলেই বক্তব্য চিকিৎসকদের। ঘুমের নিয়মেও হেরফের ঘটে সন্ধ্যায় ফল খাওয়া হলে। বিভিন্ন ফলেই অঢেল পুষ্টির উপাদান থাকে। তার থেকে কর্মশক্তি বাড়ে। সন্ধ্যায় কাজের শেষে সেই খাদ্য খেলে কর্মক্ষমতা কাজে লাগে না। কিন্তু ঘুমও আসে না। এ ছাড়া, ফল হজম করতে সময় লাগে। সন্ধ্যার পর হজমশক্তি এমনিই কমে। তখন যদি কঠিন কোনও খাদ্য পেটে যায়, হজমের গোলমাল হতে পারে। তার প্রভাবও গিয়ে পড়ে ঘুমের উপর।

প্রতীকী ছবি।

তা হলে কখন ফল খাবেন?

Advertisement

যত সকালের দিকে ফল খাওয়া যায়, ততই ভাল। কর্ম ক্ষমতা বাড়ে। দিন ভাল যায়। মন ভাল থাকে। আবার হজম করতেও সুবিধা হয়। ৮-১০ ঘণ্টা ঘুমিয়ে যখন সকালে আমরা উঠি, তখন পেট একেবারে খালি থাকে। সে সময়ে ফল খেলে সব রকম পুষ্টির উপাদান সহজে শুষে নেয় শরীর। সকালে শরীরচর্চার আগে একটি ফল খেলে ব্যায়াম ভাল হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন