Elon Musk

৬৪৬ কোটির বিমান কিনছেন মাস্ক! টুইটারে টাকা তোলা, কর্মী ছাঁটাই বিতর্কের মাঝেই গুঞ্জন

নিজের বিলাসব্যসনে খামতি রাখতে চান না আমেরিকার ধনকুবের ইলন মাস্ক। সেই লক্ষ্যে নতুন একটি ব্যক্তিগত বিমানও কিনছেন। টেসলা কর্তার নতুন বিমানটির দাম প্রায় ৭ কোটি আশি লক্ষ ডলার।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ১৪:২৩
Share:

বর্তমানে জি৬৫০ইআর বলে একটি বিমান ব্যবহার করেন মাস্ক। —ফাইল চিত্র

আইনি জটিলতা পেরিয়ে টুইটারকে নিজের হস্তগত করেছেন। তার পরেই সিদ্ধান্ত নিয়েছেন টুইটারে ‘ব্লু-টিক’ রাখতে গেলে ব্যবহারকারীদের দিতে হবে টাকা। তাতেই শুরু হয়েছে বিতর্ক। বিতর্ক শুরু হয়েছে কর্মীদের চাপ দেওয়ার খবর সামনে আসার পরেও। এত কিছুর মধ্যেও নিজের বিলাসব্যসনে খামতি রাখতে চান না আমেরিকার ধনকুবের ইলন মাস্ক। সেই লক্ষ্যে নতুন একটি ব্যক্তিগত বিমানও কিনছেন টেসলা কর্তা। ইস্টোনিয়া বলে একটি সংবাদ সংস্থায় প্রকাশিত খবর অনুযায়ী ৭ কোটি আশি লক্ষ ডলারের একটি ব্যক্তিগত বিমান কিনছেন তিনি। ভারতীয় মুদ্রায় যার বাজারদর প্রায় ছ’শো ছেচল্লিশ কোটি টাকারও বেশি।

Advertisement

যে বিমানটির কথা শোনা গিয়েছে, সেটির নাম গাল্ফস্ট্রিম জি৭০০। পৃথিবীর সবচেয়ে দামি ‘প্রাইভেট জেট’গুলির মধ্যে অন্যতম এটি। বিমান নির্মাতা সংস্থা গাল্ফস্ট্রিম অ্যারোস্পেস কর্পোরেশন-এর ফ্ল্যাগশিপ বিমান এটি। বিমানের ভিতরে রয়েছে একটি সাতান্ন ফুট দীর্ঘ বিলাসবহুল কেবিন। রয়েছে দু’টি শৌচাগার ও ২০টি জানালা। বিমানের নিজস্ব ওয়াইফাই ব্যবস্থাও থাকবে, যাতে মাঝ আকাশেও যাত্রীরা সহজেই যোগাযোগ রাখতে পারেন।

দু’টি রোলস রয়েস ইঞ্জিন থাকছে বিমানে। বিমানটি এতই শক্তিশালী যে, এক বার জ্বালানি ভরলে ৭ হাজার পাঁচশো নটিক্যাল মাইল উড়তে পারে বিমানটি। সহজ করে বললে, মাঝপথে তেল না ভরেই আমেরিকার অস্টিন থেকে প্রশান্ত মহাসাগর পেরিয়ে হংকং উড়ে যেতে পারে বিমানটি। বর্তমানে জি৬৫০ইআর বলে একটি বিমান ব্যবহার করেন মাস্ক। ২০১৯ সালের অক্টোবরে সেই বিমানটি কেনেন তিনি। নতুন বিমানটি তিনি ২০২৩ সালের শুরুর দিকেই হাতে পেয়ে যাবেন বলে খবর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন