Make up

Eye Makeup: সেজে বেরোতে না বেরোতেই চোখের মেকআপ নষ্ট? সাজার সময় মেনে চলুন ৭টি নিয়ম

আর্দ্র পরিবেশে মেকআপ করে বেরোলে এমনিতেই মেক-আপ নষ্ট হয়ে যায়। তবে সবচেয়ে তাড়াতাড়ি নষ্ট হয় চোখের মেক-আপ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২১ ১৪:৪১
Share:

প্রতীকী ছবি।

গল্পে-কবিতায় নারীর চোখ নিয়েই সবচেয়ে বেশি উপমায় মেতেছেন কবি-সাহিত্যিকরা। সাজ সম্পূর্ণই হয় না, যদি চোখের সাজ ঠিক মতো না হয়। কিন্তু সমস্যাটা সেখানেই। ঠিক করে সেজেগুজে বেরোলেও সবচেয়ে আগে নষ্ট হয় চোখের মেকআপ। তাই জেনে নিন কী ভাবে মেকআপ করলে চোখের মেকআপ দীর্ঘস্থায়ী হবে।

Advertisement

১) আইশ্যাডো দীর্ঘক্ষণ স্থায়ী করতে প্রথমে চোখের মেক-আপ করার সময় আই প্রাইমার দিয়ে একটি বেস তৈরি করুন। এতে আইশ্যাডো ঠিক ভাবে বসবে।

Advertisement

২) অনেকেই শিমার আইশ্যাডো লাগাতে ভালবাসেন। তবে এটা ঠিক ভাবে না লাগালে পাতা থেকে খসে পড়তে থাকে। কাজেই এর জন্য একটা আইশ্যাডো ব্রাশে একটু সেটিং স্প্রে লাগিয়ে নিন, তারপর তা দিয়ে শিমার শ্যাডো লাগান। এটি অনেক ক্ষণ স্থায়ী হবে।

৩) আইশ্যাডো লাগানোর সময় প্রথমে একটি ক্রিম শ্যাডো বেস ও তার উপরে একটি পাউডার শ্যাডো বেস তৈরি করুন। ক্রিম বেসটিতে চটচটে ভাব থাকায়, তা পাউডারটি বেসটি ভাল করে ধরে রাখতে পারে। অন্যদিকে পাউডার বেস থাকার কারণে ক্রিম বেসটি ঘেঁটে যায় না।

৪) আইলাইনার ব্যবহার করতে হলে জেল আইলাইনার ব্যবহার করুন। এগুলি সাধারণত ওয়াটারপ্রুফ হওয়ায় বেশিক্ষণ স্থায়ী হয়।

প্রতীকী ছবি।

৫) চোখের পাতায় অনেক সময়ই তৈলাক্ত ভাব দেখা যায়। ফলে কাজল পেনসিল বা ক্রিমি আইলাইনার ঘেঁটে গিয়ে চোখের উপরের অংশে লেগে যেতে পারে। তাই আইলাইনার পরার পর তার সঙ্গে হালকা সরু অ্যাঙ্গেল করা ব্রাশ দিয়ে কালো আইশ্যাডো মিশিয়ে চোখে লাগান।

৬) চোখের পাতা কার্ল করতে কার্লার ব্যবহার করেন তো? খুব ভাল হয় একটা হেয়ার ড্রায়ার দিয়ে যদি কার্লারটা একটু তাতিয়ে নিয়ে কার্ল করেন। এতে চোখের পাতা অনেক ক্ষণ কার্ল থাকবে।

৭) মাসকারা লাগানোর সময় চোখের পাতার সামনের দিকে বেশি মাসকারা লাগাবেন না। এতে চোখের পাতা ভারী দেখাবে। চোখের পাতার গোড়ার দিকে মাসকারা লাগান। এতে চোখের পাতা ঘন ও সুন্দর লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন