Beauty

Skin Care for Men: উৎসবের মরসুমে ত্বকের যত্ন নিতে চান? পুরুষদের জন্য রইল কিছু পরামর্শ

দিন বদলেছে। নিজেদের ত্বক, চুল নিয়ে এখন কম সচেতন নন পুরুষরাও। উৎসবের মরসুমে রূপচর্চা নিয়ে যদি চিন্তিত হয়ে পড়েন, তবে রইল কিছু পরামর্শ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২১ ২২:০১
Share:

আয়ুষ্মান খুরানা।

লিঙ্গের ভেদাভেদ কমছে সব ক্ষেত্রেই। এক সময়ে রোজের রূপচর্চার নিয়ম ছিল শুধু মেয়েদের জন্যই। কিন্তু দিন বদলেছে। নিজেদের ত্বক, চুল নিয়ে এখন কম সচেতন নন পুরুষরাও। উৎসবের মরসুমে রূপচর্চা নিয়ে যদি চিন্তিত হয়ে পড়েন, তবে রইল কিছু পরামর্শ।

Advertisement

ত্বক পরিষ্কার করা, টোন করা এবং ময়শ্চারাইজার দেওয়া হল চর্চার মূল তিনটি ধাপ। কিন্তু উৎসবের সময়ে ত্বকের জেল্লা ধরে রাখতে আরও কয়েকটি দিকে নজর দেওয়া জরুরি।

কী কী করতে হবে এ সময়ে উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য?

Advertisement

১) ত্বক সাফ করতেই হবে। তবে রোজের ফেসওয়াশের জায়গায় সপ্তাহে দু’দিন করে ব্যবহার করুন কোনও স্ক্রাব। তাতে আরও ভাল ভাবে পরিষ্কার হবে মুখ। সঙ্গে টানটান হবে ত্বক।

প্রতীকী ছবি।

২) তার পরেই সামান্য ময়শ্চারাইজার দেওয়া অতি জরুরি। ত্বক তেলতেল করলে অনেকের ক্রিম বা ময়শ্চারাইজার ব্যবহার না করার প্রবণতা দেখা দেয়। কিন্তু তেমন করলে ক্ষতি হতে পারে। সব ধরনের ত্বকেরই দিনে এক বার ময়শ্চারাইজার প্রয়োজন।

৩) বাইরে বেরোতে হলে সানস্ক্রিন ব্যবহার করা অতি প্রয়োজনীয়। কারণ, সূর্যের তাপ সরাসরি অনেক ক্ষণ ত্বকের উপর পড়লে চেহারায় তাড়াতাড়ি বয়সের ছাপ প়ড়তে পারে।

৪) দাড়ির যত্ন নিতে হবে বিশেষ ভাবে। যদি দাড়ি বড় রাখেন তবে তা নিয়মিত পরিষ্কার করুন। কারণ দাড়িতে ধুলো-ময়লা জমে খুব দ্রুত। তা সাফ না হলে ক্ষতি করতে পারে ত্বকেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন