FACEBOOK

গুগলেরও এত ভুল! তালিকা চমকে দেবে আপনাকে

বড় বড় ভুল করে গুগলও, এগুলিই তার প্রমাণ

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০১৮ ১১:১৬
Share:
০১ ১০

কাজ করলে ভুল হয়, এমন কথা আমরা কমবেশি অনেকেই বিশ্বাস করি। কিন্তু সেই ভুল যদি হয় বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিনের তা হলে? ঠিকই ধরেছেন, ‘সবজান্তা’ গুগল-এর কথাই বলছি। ভুলের মাত্রা এমনই ছিল, যার মাশুল গুনতে সংস্থার ব্র্যান্ড ও অর্থের বিপুল ক্ষতি সইতে হয়েছে তাকে। গুগলের করা সেই মারাত্মক ভুলগুলো কী কী জানেন?

০২ ১০

গুগলের ভিডিয়ো পরিষেবার অন্যতম ইউটিউবকে কে না জানেন? নিজেদের প্রতিভাকে বিশ্বের দরবারে তুলে ধরতে ইউটিউবকে কাজে লাগান অনেকেই। কিন্তু এত ভাল প্ল্যাটফর্মেও পাইরেটেড ভিডিওর আকছার ব্যবহার আজও রুখে দিতে পারেনি গুগল। পরে এর বাড়বাড়ন্ত রুখতে নানা পদক্ষেপ নিলেও সে সব খুব কার্যকরী হয়নি।

Advertisement
০৩ ১০

২০০৫ সালে এওল মেল দুনিয়ায় বিপ্লব ঘটায়। এওল-এর ব্যাপক বিস্তার দেখে তার ৫ শতাংশ শেয়ার ১০০ কোটি টাকা দিয়ে তড়িঘড়ি কিনে নেয় গুগল। কিন্তু ২০০৯ সালের মধ্যেই এওএল-এর ব্যবসা পড়তে শুরু করলে গুগল নিজের শেয়ার বিপুল ক্ষতিতে বেচে দিতে বাধ্য হয়। বিশেষজ্ঞদের মতে, আরও ভেবেচিন্তে সময় নিয়ে এই শেয়ার কেনা উচিত ছিল গুগলের।

০৪ ১০

ফেসবুক শুরুর প্রথম দিকে ফেসবুকের ক্ষমতাকে ছোট করে দেখেছে গুগল। তাই নিজস্বসোশ্যাল নেটওয়ার্কিং সাইট ‘মাইস্পেস’-এর উন্নতি, আধুনিক প্রযুক্তি, ব্যবহারিক সুবিধা এ সব নিয়ে উদাসীন ছিল তারা। প্রযুক্তিবিদদের মতে, বাজারে অন্য কোনও সোশ্যাল সাইট মাইস্পেসের চেয়েও বেশি জনপ্রিয় হতে পারে এটা এদের ধারণার বাইরে ছিল।

০৫ ১০

সোশ্যাল মিডিয়া নিয়ে ভুলের এটাই শেষ নয়। বহু বার টুইটারকে কিনে নেওয়ার কথা ভেবেছে গুগল। প্রথম দিকে ভারতীয় মুদ্রায় প্রায় ১৮ হাজার কোটি টাকা এবং পরে আরও এক বার প্রায় ৭১ হাজার ৩১৫ কোটি টাকা পর্যন্ত দাম চূড়ান্ত হয়। শেষ মুহূর্তে পিছিয়ে আসে গুগল। টুইটার কিনে ফেলতে পারলে সোশ্যাল দুনিয়ায় অনেকটা এগিয়ে যেত গুগল।

০৬ ১০

যে কোনও প্রশ্নের জুতসই জবাবের ভাঁড়ার নিয়ে ‘গুগল আনসার্স’-কে বাজারজাত করে গুগল। গুগলের ঠিক করে দেওয়া টাকার বিনিময়ে উত্তর দিতেন বিশেষজ্ঞ উত্তরদাতারা। প্রশ্নকর্তার দেওয়া সেই টাকার একটা অংশ যেত গুগলের অ্যাকাউন্টে। কিন্তু পরিকল্পনা ও প্রযুক্তির ত্রুটিতে সেই প্রোজেক্টকেও সফল ভাবে চালাতে পারেনি গুগল।

০৭ ১০

মাত্র ২২ মাসের জন্য জনসমক্ষে এসেছিল গুগল বা়জ়। সোশ্যাল মিডিয়া সাইটে নিজেদের প্রতিষ্ঠা করতে গুগলের এ এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল। তবে ভুয়ো প্রোফাইল, গোপনীয়তা ফাঁস হওয়ার মতো নানা সমস্যা থাকায় বাজারে বেশি দিন টিকতে পারেনি তা।

০৮ ১০

ইউটিউব আনার দু’বছর আগেই গুগল ভি়ডিও-কে বাজারজাত করে গুগল।কিন্তু পরিকাঠামোগত ত্রুটি, অনুন্নত পরিষেবা ও সঠিক পরিকল্পনার অভাব প্রথম থেকেই ছিল। ইউজারও কমছিল। তাই ইউটিউব আনার পর গুগল ভিডিও-র সব ভিডিওকে ইউটিউবে আপলোড করে দেয় গুগল।

০৯ ১০

‘ডজবল’ নামে একটি লোকেশন বেসড সোশ্যাল নেটওয়ার্কিং সাইট খোলে গুগল। নিজের লোকেশন লিখে টেক্সট করলে কাছাকাছি অবস্থিত নানা দর্শনীয় বিষয় এমনকি বন্ধুদের বাড়ি থাকলে তার ঠিকানাও দিত গুগল। কিন্তু প্রযুক্তিগত নানা সমস্যাকে বহু চেষ্টাতেও ঠিক করতে পারেনি গুগল। ২০০৫-এ এসে অনেকটা আর্থিক ক্ষতি শিকার করেও এই পরিষেবা বন্ধ করতে বাধ্য হয় তারা।

১০ ১০

২০১১ সালে গুগল প্লাসকে বাজারে আনে গুগল। ফেসবুক, টুইটারের সঙ্গে পাল্লা দিতেই এই নেটওয়ার্কিং সাইটকে আনা হয়। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। উল্টে অন্য জনপ্রিয় সাইটগুলোর সঙ্গে পেরে উঠতে না পেরে আগামী ২০১৯-এর অগস্টের মধ্যেই এই পরিষেবা বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করেছে গুগল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement