Hair problem

চুল পাতলা হয়ে উঠে যাচ্ছে? এ সব উপায়ে তা রোধ করুন

চুল ঝরে পড়া থেমে নতুন চুল গজিয়ে চুলের গোছা বাড়তেও শুরু করে। রইল সে সবের হদিশ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২০ ১৮:০৬
Share:

মাত্রাতিরিক্ত চুল ঝরে পড়ছে? সমস্যা রুখতে রইল তার হদিশ।

ঘন ঘন চুল ওঠার ফলে চুলের গোছা পাতলা হয়ে এসেছে? কেবল যত্নের অভাবেই যে এমনটা হয়, তা কিন্তু নয়। বরং দূষণ, জলের প্রকৃতি নানা কারণেই চুলের ক্ষতি হতে পারে। মানসিক চাপও চুল উঠে যাওয়ার অন্যতম কারণ। তা ছাড়া চুলের স্টাইলিং করাতে যথেচ্ছ যন্ত্রের ব্যবহার, কেমিক্যাল হেয়ার ট্রিটমেন্ট এ সবও চুলকে পাতলা করে।

Advertisement

তবে কিছু উপায় মেনে চললে পাতলা চুলের গোছাতেও প্রাণ ফেরে। চুল ঝরে পড়া থেমে নতুন চুল গজিয়ে চুলের গোছা বাড়তেও শুরু করে। রইল সে সবের হদিশ।

চুল মাসাজ: সপ্তাহে দু’দিন শ্যাম্পু করার আগে গরম তেলের মাসাজ করুন চুলে। আঙুলের ডগা দিয়ে মাথার ত্বকেও মাসাজ পৌঁছে দিন। নারকেল তেল, অলিভ অয়েল বা অ্যাভোকাডোর মতো প্রাকৃতিক তেল চুলের জন্য ভালই। তবে চুল বাড়াতে চাইলে নারকেল তেলের সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে চুলে মাসাজ করুন। এতে চুলযেমন পুষ্টি পাবে, তেমনইচুলের রুক্ষতা কমবে।

Advertisement

আরও পডুন: যৌন জীবনের এ সব ভুলেও হানা দিতে পারে ক্যানসার

ড্রাই মাসাজ: শুধু তেল দিয়েই নয়, ড্রাই মাসাজও চুলের জন্য উপকারী। শুতে যাওয়ার আগে মাথা নিচু করে পুরো চুলটা সামনের দিকে নিয়ে আসুন। তারপর আঙুলের ডগা দিয়ে মাথার ত্বকে মাসাজ করুন। এতে মাতার ত্বকে রক্ত সংবহন বাড়ে। ফলে চুল ঝরার পরিমাণ কমে।

চুলের পরিচর্যা: ভাল মানের শ্যাম্পু, তেল, কন্ডিশনার চুল ভালরাখে। বিজ্ঞাপনী চমকে নয়, চুলের প্রকৃতি বুঝে এ সব বাছুন। প্রয়োজনে চিকিৎসকের সঙ্গে কথা বলেশ্যাম্পু, তেল, কন্ডিশনার বেছে নিন।

প্রোটিন: খাবারদাবারে যথেষ্ট পুষ্টি না থাকলে তার প্রভাব চুলে পড়বেই। ভিটামিন সি ও প্রোটিন সম্বলিত কাবার রাখুন পাতে। এরা চুলের কেরাটিন মজবুত করে চুল ঘন করে তোলে।

যোগাসন: পাতলা চুল মজবুত করতে শরীরচর্চার ভূমিকা খুব জরুরি। যোগাসনে শরীরে রক্ত সংবহন বাড়ে, নতুন কোষ জন্ম নেয়।ফিটনেস বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে এমন কোনও যোগাসন বাছুন যা রক্ত সংবহনে বিশেষ ভূমিকা পালন করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন