matrimonial site

ম্যাট্রিমনিয়ালে আলাপ, প্রথম দেখা? ভুলেও এগুলো করবেন না

প্রথম দিন দেখা করার আগে কিন্তু মাথায় রাখতে হবে ক’টা জরুরি বিষয়। প্রোফাইল খোলার আগেও চলবে না কোনও হঠকারিতা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ জুন ২০১৮ ১২:২৬
Share:

সাইট হোক নির্ভরশীল। ফাইল চিত্র।

ম্যাট্রিমনিতে জীবনসঙ্গী খুঁজে পেয়েছেন? সব পছন্দ মিলিয়ে ‘শর্টলিস্ট’ পর্বও শেষ। এ বার তবে দেখা করার পালা। মুখোমুখি বসে আলাপচারিতা আরও গাঢ় করার দিন। পুরুষ হোন বা নারী, প্রথম দিন দেখা করার আগে কিন্তু মাথায় রাখতে হবে ক’টা জরুরি বিষয়। প্রোফাইল খোলার আগেও চলবে না কোনও হঠকারিতা।

Advertisement

সাইট বাছতে হবে সাবধানে

ম্যাট্রিমনিয়াল সাইট বেছে নেওয়ার আগে খতিয়ে দেখুন কোম্পানির বিশ্বাসযোগ্যতা। কেবল প্রোফাইলের ‘ট্রাস্ট স্কোর’-ই কিন্তু বিচার্য নয়, পারলে এমন সাইট বাছুন, যারা প্রতিটা প্রোফাইলের সঙ্গেই প্যান কার্ড বা আধার নম্বরের মতো ‘জোরালো’ পরিচয় জুড়ে করে। এতে ভুয়ো প্রোফাইলের ভয় থাকে না। নাম, বয়স, ঠিকানাজনিত তথ্য নিয়েও সংশয় ঘোচে। প্যাকেজ বাছার আগেও ভাবনা-চিন্তা করুন। বিয়ের পরিকল্পনা কবে, হাতে কত দিন সময়— এ সব বুঝেই প্যাকেজ বাছুন। প্রয়োজনে কোম্পানির সহায়কদের থেকেও সাহায্য নিতে পারেন। সুতরাং প্রোফাইল খোলার আগে মাথায় থাকুক বিশ্বাসোগ্যতার প্রথম পাঠ।

Advertisement

সোশ্যাল মিডিয়ার দ্বারস্থ হতে পারেন

বিশেষজ্ঞরা বলেন, এক জন মানুষের পছন্দ কেমন, তা নাকি অনেকটা আঁচ পাওয়া যায় তার রিং টোনে। ঠিক তেমনই, এক জনের চিন্তা-ভাবনা বা সামাজিক দৃষ্টিভঙ্গির হদিশ কিন্তু মেলে সোশ্যাল মিডিয়ায়। তাই ম্যাট্রিমনিতে শেয়ার করা তথ্যের চেয়ে মানুষটাকে আরও একটু বেশি চিনতে হলে ফেসবুক, টুইটারের মতো সোশ্যাল সাইটের দ্বারস্থ হতে পারেন। পারলে ফলোয়ার্স হয়ে দেখে নিন তাঁর ব্যক্তিগত পছন্দ-অপছন্দ। এতে মানুষটা সম্পর্কে একটা স্বচ্ছ ধারণা তো তৈরি হয়ই, সঙ্গে তার ব্যক্তিগত পছন্দ-অপছন্দও জেনে নেওয়া যায়। ধরা যাক, ফেসবুক থেকে জানলেন তাঁর পছন্দ সাদাফুল। তা হলে প্রথম ডেটে আপনি সঙ্গে নিতেই পারেন একগোছা রজনীগন্ধা। তাতে নম্বর বাড়বে বই কমবে না কিন্তু! তবে এখানে আর একটা বিষয়ে সাবধান। প্রথমেই অকারণ পজেসিভ হয়ে সোশ্যাল মিডিয়ায় তাঁর ব্যক্তিগত বিষয়ে নাক গলাতে যাবেন না যেন! মনে রাখবেন, তাঁর সঙ্গে কিন্তু এখনও প্রায় কোনও রকম সম্পর্কই তৈরি হয়নি আপনার। কাজেই পরিমিতি বোধ রেখে টুকটাক খোঁজখবর চলতেই পারে।

আরও পড়ুন : স্কুলবাস সাধারণত হলুদ রঙের হয় কেন জানেন?

প্রতীকী ছবি। ফাইল চিত্র

পাবলিক প্লেসে দেখা করুন

দেখা তো করতেই হবে। মনের মানুষের সঙ্গে শোয়ার করতে হবে নিজের ভাবনা-চিন্তাও। আর সে সব মোটেই কেবল ফোনে হয় না, কাজেই দেখা আবশ্যিক। কিন্তু তা যেন হয় খোলামেলা জায়গায়। প্রায় অপরিচিত বা অল্প চেনাজানা কারও সঙ্গে দেখা করার জন্য নিরাপদ হতে পারে— এমন জায়গাই প্রথম দিনের জন্য বাছুন। পছন্দের তালিকায় থাকতেই পারে কোনও কফিশপ বা পার্ক। চাইলে নিরিবিলি এড়িয়ে কোনও জনবহুল বা নিজের পরিচিত এলাকা বাছুন। এতে বিপদের ভয় কমবে। সমস্যা এলেও তা থেকে বেরনো সহজ হবে। বিশ্বাস গড়ে ওঠার আগে খুব বেশি আত্মবিশ্বাসী না হয়ে ওঠাই এ ক্ষেত্রে বুদ্ধিমানের কাজ। বিশ্বাস গাঢ় হলে ও সম্পর্ক আরও এগোলে না হয় পছন্দের নানা জায়গায় বুঁদ হবেন মনের মানুষকে নিয়ে।

ধার চাহিয়া লজ্জা দিবেন না

কেবলমাত্র ব্যবসায়ীদের ক্ষেত্রেই এ কথা খাটে না। প্রযোজ্য হয় ফার্স্ট ডেট কাপ‌লদের জন্যও। যাকে জীবনসঙ্গী করার পথে এগোচ্ছেন, এমন মানুষ যদি প্রথম দিনেই ধার চেয়ে বসেন, তা হলে কিন্তু সাধু সাবধান! যতই দরকারি কারণে অনুরোধ আসুক না কেন, প্রথম দিন ধার চাওয়া কিন্তু মোটেও কাঙ্ক্ষিত নয়। বরং মনে রাখতে হবে, আপনিও তাঁর স্বল্প পরিচিত। সেখানে কিছু স‌ৌজন্যের বেড়াজাল থাকাই স্বাভাবিক। কাজেই তেমন পরিস্থিতি এলে আগে সাবধান হোন। বুদ্ধি খাটিয়ে উপায় বের করুন। একান্তই প্রয়োজন বুঝলে ধার দিন নিজ দায়িত্বে।

আরও পড়ুন : প্রচুর জল খান? তা হলে সাবধান

ঘনিষ্ঠতা? সামলে!

একসঙ্গে থাকতে গেলে সকলের আগে মিলতে হবে ওয়েভ লেনথ। দরকার দু’জনের পছন্দ-অপছন্দের মিলমিশ। প্রথম দিনের আলাপ জুড়ে থাকুক সে সব কথাই। নিজেদের স্বপ্ন, ইচ্ছা, ভবিষ্যত পরিকল্পনা নিয়েই কথা বলুন। তাতে উল্টো দিকের মানুষটা সম্পর্কে স্পষ্ট ধারণা তৈরি হবে। আপনাকে বোঝাও সহজ হবে তাঁর পক্ষে। সে সব এড়িয়ে কেউ প্রথম দিনই ঘনিষ্ঠ হতে চাইলে দ্রুত সতর্ক হোন। সারা জীবন যাঁর সঙ্গে থাকার কথা ভাবছেন প্রথম দিনই তার এমন আদেখলাপনা কিন্তু যথেষ্ট অসম্মানের। বিশেষ কোনও উদ্দেশ্য নিয়ে পরিচয় করতে চাইছে বুঝলে সটান ফিরে আসুন। তর্ক বা অভদ্রতা না করে ভদ্র ভাবে প্রত্যাখ্যান করুন যে কোনও বাড়তি চাওয়া

প্রতীকী ছবি। ফাইল চিত্র

সঙ্গে থাকুক ফ্রেশ মিন্ট আর ডিও

এটা কিন্তু মাস্ট। মাথায় রাখবেন, ফার্স্ট ইম্প্রেশন ইজ দ্য লাস্ট ইম্প্রেশন। কাজেই এক জনের সঙ্গে দেখা করতে গেলে বেসিক কিছু পরিচ্ছন্নতা বজায় রাখুন। ঘামের দুর্গন্ধ মাখা লাট জামা-কাপড়ে হাজির হওয়ার মধ্যে কিন্তু কোনও ‘রেট্রোসুলভ আভিজাত্য’ নেই। বরং এতে অস্বস্তিতে পড়েন অন্য জন। কথা বলার সময়ও খেয়াল রাখুন শ্বাসের দুর্গন্ধের দিকে। তাই পরনে থাকুক পুরনো হলেও পরিস্কার জামা-কাপড় আর ব্যাগে থাকুক মাউথ ফ্রেশনার, রুমাল ও ডিও। এতে ব্যক্তিত্বের পাশাপাশি আপনার শৌখিনতারও পরিচয় পাবেন সঙ্গী। তবে ইমপ্রেশ করতে বানানো ইমেজ গড়ে তুলবেন না। তাতে আখেরে ক্ষতি আপনারই। কাজেই খুঁটিনাটি পরিচ্ছন্নতার দিকে এতদিন তেমন নজর না দিয়ে এলে অভ্যাস বদলান এখনই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন